পুষ্টিগুণে ভরা সুস্বাদু চিড়ার ডেজার্ট

Looks like you've blocked notifications!

চিড়া খেতে ভালোবাসেন অনেকে। অনেকের প্রিয় দই-চিড়া, যা পেট ঠাণ্ডা রাখে। চিড়ার ডেজার্ট স্বাস্থ্যের পক্ষে উপকারী। কারণ, এতে ফলসহ নানান উপাদান থাকে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিড়ার ডেজার্ট তৈরি করবেন।

চিড়ার ডেজার্টে নানা রকমের ফল থাকে। যাঁরা ফলবিমুখ, তাঁদের এ প্রক্রিয়ায় ডেজার্ট তৈরি করে দিতে পারেন। তাতে আয়রন ও প্রোটিনের ঘাটতি মিটবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে চিড়ার ডেজার্টের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সোনিয়া সিমরান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিড়ার ডেজার্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. তরল দুধ

২. কনডেন্স মিল্ক

৩. চিনি

৪. চিড়া

৫. টক দই

৬. কলা

৭. আপেল

৮. বেদেনা

৯. কিসমিস

১০. কাজুবাদাম কুচি

১১. পেস্তাবাদাম কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তরল দুধ দিন। এতে কনডেন্স মিল্ক ও চিনি দিয়ে রান্না করুন। গ্লাসে লেয়ার করে চিড়া, টক দই, কলা, আপেল, বেদেনা, রান্না করা তরল দুধ, কিসমিস, কাজুবাদাম কুচি ও পেস্তাবাদাম কুচি দিন।

এবার পরিবেশন করুন দারুণ স্বাদের চিড়ার ডেজার্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন ছোলার রাইসের রেসিপি।