পুষ্টি চাহিদা মেটাতে খান দুধ লাউ

Looks like you've blocked notifications!

লাউ সারা বছরই বাজারে পাওয়া যায়। লাউয়ে রয়েছে অনেক পুষ্টিগুণ। আর দুধকে বলা হয় সুষম খাদ্য। তাই ছোট-বড় সবাইকে দিতে পারেন সুস্বাদু পদ দুধ লাউ। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে দুধ লাউ তৈরি করবেন।

পুষ্টিবিদেরা বলেন, প্রচুর পানি থাকায় দেহে পানির পরিমাণে ভারসাম্য রাখতে সাহায্য করে লাউ। লাউয়ে থাকা পর্যাপ্ত ফাইবার কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে। লাউ ত্বকের সৌন্দর্য বাড়ায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও লাউ কার্যকর। শিশুদের বেড়ে ওঠা ও হাড় গঠনে সাহায্য করে লাউ।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে দুধ লাউয়ের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে দুধ লাউ তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. চার লিটার দুধ

২. দারুচিনি

৩. এলাচ

৪. এক কাপ লাউ কুচি

৫. এক কাপ গাজর কুচি

৬. পরিমাণমতো চিনি

প্রস্তুত প্রণালি

প্রথমে প্যানে চার লিটার পরিমাণ দুধ দিয়ে তার সাথে দারুচিনি ও এলাচ দিয়ে সাথে এক কাপ পরিমাণ লাউ কুচি ও গাজর কুচি দিয়ে ভালোভাবে দুধ মিশিয়ে নিতে হবে।

এরপর পরিমাণমতো চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে ঘন না হওয়া পর্যন্ত ফুটিয়ে নিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু দুধ লাউ। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।