প্রিয় মানুষকে ভুল রঙ্গের গোলাপ দিচ্ছেন নাতো?

Looks like you've blocked notifications!
ছবি : পিক্সাবে

গোলাপ পছন্দ করে না এমন মানুষ পাওয়া কষ্টসাধ্য। বিয়ে, জন্মদিন, বিবাহ বার্ষিকী প্রায় সব উৎসবেই গোলাপ উপহার হিসেবে দারুণ। কিন্তু অনেকেরই জানা নেই যে রঙ ভেদে গোলাপ ভিন্ন ভিন্ন অর্থ বহন করে। তাই সর্তক থাকুন কাকে কোন সময় কোন রঙের গোলাপ উপহার দিচ্ছেন। না জেনে ভুল রঙের গোলাপ উপহার দিলে হয়ত সম্পর্ক গড়ার আগেই তা ভেঙ্গে যেতে পারে।

আগামী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ‘রোজ ডে’। প্রিয় মানুষকে পছন্দের গোলাপ উপহার দেওয়ার আগে জেনে নিন তার অর্থ। তবেই আপনি পারবেন সঠিক রঙের গোলাপটি বাছাই করতে।

১. লাল গোলাপ

আপনার সঙ্গীর প্রতি যদি গভীর ভালোবাসা থাকে তবে লাল গোলাপ হবে আপনার প্রথম পছন্দ। প্রেমের প্রস্তাব দিতে সঙ্গীকে দিতে পারেন এক গুচ্ছ লাল গোলাপ। ভালবাসার প্রতীক লাল গোলাপ। গ্রীক ওরোমানদের বিশ্বাস, ভালোবাসার দেবতা হলেন ভেনাস যার প্রতীক লাল গোলাপ।

২. হলুদ গোলাপ

হলুদ খুবই উজ্জ্বল একটি রং। এটি হচ্ছে বন্ধুত্বের প্রতীক। আপনার প্রিয় বন্ধুর সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে চাইলে আপনি তাকে উপহার দিতে পারেন এক গুচ্ছ হলুদ গোলাপ।

৩. ল্যাভেন্ডার গোলাপ

এই রঙের গোলাপ পাওয়া দুর্লভ। এটি র‌য়্যালিটির প্রতীক। তাই এই বিশেষ রঙের গোলাপ এমন কাউকে উপহার দিবেন যে কিনা আপনার জীবনকে করে তুলেছেন জাঁকজমক। প্রথম দেখায় কারো প্রেমে পড়ে থাকলে তাকেও দিতে পারে এই বিশেষ রঙের গোলাপ।

৪. গোলাপী গোলাপ

গোলাপী রঙ মাথায় এলেই ঘুরে নানা রঙের শেড। আর বলে নোওয়া ভালো, সব গোলাপী গোলাপ কিন্তু একই অর্থ বহন করে না। যেমনঃ গাঢ় গোলাপী রঙের গোলাপ ব্যবহার হয় কৃতজ্ঞতা প্রকাশের জন্য। আবার মাঝারী গোলাপী রঙের গোলাপ সাধারনত কাউকে অভিনন্দন জানানোর জন্য উপহার দেওয়া হয়। এরপর হালকা গোলাপী রঙের গোলাপ দিতে পারেন খুবই কাছের কাউকে, হতে পারে সে আপনার মা বা বোন। প্রশংসা বা ধন্যবাদ প্রকাশের জন্য এই বিশেষ রঙ্গের গোলাপ ফুল উপহার দেওয়া হয়।

৫. সাদা গোলাপ

সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। তার কারণ এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। সাদা গোলাপের আর একটি অর্থ হলো কাউকে মিস করা। তাই কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ উপহার হিসেবে দিতে পারেন।

৬. কমলা গোলাপ

আমরা এরই মধ্যে জেনেছি যে, লাল গোলাপ ভালবাসার প্রতীক আর হলুদ গোলাপ বন্ধুত্বের। এই লাল আর হলুদ রঙের সংমিশ্রণেই তৈরি হয় কমলা রঙ। সেক্ষেত্রে কমলা রঙের গোলাপ ভালোবাসা ও বন্ধুত্বের মধ্যে সেতু বন্ধন করে থাকে। যদি আপনি আপনার বন্ধুত্বকে পরবর্তী ধাপে এগিয়ে নিয়ে যেতে চান সেক্ষেত্রে প্রিয় মানুষটিকে উপহার দিতে পারেন কমলা রঙের গোলাপ।
 

৭. পীচ গোলাপ

এই রঙ্গের গোলাপ ধন্যবাদ জানানো এবং কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য পরিচিত। বন্ধু বা পরিবারের সদস্যদের প্রতি সহানুভূতি প্রকাশের জন্য পীচ গোলাপ উপহার দেওয়া হয়ে থাকে।

৮. ক্রিম গোলাপ

ক্রিম গোলাপ চিন্তাশীলতার প্রতীক। কোনো বন্ধু বা পরিবারের সদস্য যদি কঠিন সময়ের মধ্য দিয়ে যায় তখন তাদের এই রঙের গোলাপ দিয়ে জানান যে আপনি তাদের সম্পর্কে চিন্তা করছেন।

৯. সবুজ গোলাপ

সবুজ গোলাপ মানেই সুখবর বা নতুন কিছুর শুরু। ১৭৪৩ সালের দিকে সবুজ গোলাপ প্রাকৃতিকভাবে ফুটতে শুরু করে। বিশেষজ্ঞদের মতে, সবুজ গোলাপ সবচেয়ে পুরানো গোলাপ হতে পারে। যদি আপনি কোনো সম্পর্ক নতুন করে সূচনা করতে চান তবে এই রঙের গোলাপ দিয়ে জানিয়ে দিন শুভেচ্ছার বার্তা।

১০. নীল গোলাপ

অন্যান্য গোলাপের মত নীল রঙের গোলাপের প্রাকৃতিকভাবে কোনো অস্তিত্ব নেই। এটি কৃত্রিমভাবে তৈরি। তাই এই রঙের গোলাপের অর্থই হলো রহস্যের প্রতীক। যদি রহস্যের জালে ঘেরা কাউকে মনে হয় তবে এই ধরনের গোলাপ দিয়ে তাকে জানাতে পারেন।  

১১. কালো গোলাপ

একটু ভেবে দেখুনতো পৃথিবীতে কি কালো গোলাপের কোনো অস্তিত্ব আদৌ রয়েছে? না নেই। সাধারনত গাঢ় বেগুনী বা বারগেন্ডি রঙের গোলাপকেই কালো গোলাপ হিসেবে ধরা হয়। এই রঙের গোলাপ সাধারনত শোক প্রকাশে ব্যবহৃত হয়।

১২. রংধনু গোলাপ

অতুলনীয়তা, আশা এবং গর্ব বোঝাতে এই রঙের গোলাপ ব্যবহৃত হয়। এই গোলাপ উপহার দিয়ে আপনার সঙ্গীকে বলুন যে তারা একই সাথে আপনার সেরা বন্ধু এবং প্রেমিকও। সব রঙের মিশণ থাকায়, এই গোলাপ উপহার দিয়ে জানিয়ে দিন যে আপনার সঙ্গী একজন অতুলনীয়।

সূত্র: রিডারস ডাইজেস্ট