প্রেশার কমাতে খেতে পারেন মাগুর মাছের দোপেঁয়াজা

Looks like you've blocked notifications!

মাগুর মাছ অত্যন্ত পুষ্টিকর খাবার। কেউ অসুস্থ হলে আমরা ভাবি তাঁকে মাগুর মাছের ঝোল খাওয়ানো যায় কি না। এতে রক্ত সঞ্চালন বাড়ে। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে মাগুর মাছের দোপেঁয়াজা রান্না করবেন।

অনেকে চিন্তা করেন, কী খেলে প্রেশার নিয়ন্ত্রণে রাখা যায়। মাগুর মাছ প্রেশার কমাতে সাহায্য করে। আর স্বাদে বৈচিত্র্য আনার জন্যও মাঝেমধ্যে মাগুর মাছ খাওয়া জরুরি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে মাগুর মাছের দোপেঁয়াজার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে মাগুর মাছের দোপেঁয়াজা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. কয়েক টুকরো মাগুর মাছ

৩. এক চা চামচ হলুদ গুঁড়ো

৪. দুই চা চামচ মরিচ গুঁড়ো

৫. স্বাদমতো লবণ

৬. এক টেবিল চামচ আদা পেস্ট

৭. আধা টেবিল চামচ রসুন পেস্ট

৮. এক টেবিল চামচ পেঁয়াজ বাটা

৯. এক চা চামচ জিরার গুঁড়ো

১০. দুই চা চামচ ধনিয়া গুঁড়ো

১১. পরিমাণমতো পানি

১২. এক কাপ পেঁয়াজ কিউব

১৩. সাত-আটটি কাঁচামরিচ

১৪. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। অন্য একটি পাত্রে মাগুর মাছের টুকরো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার ফ্রাইপ্যানে গরম তেলে মাগুর মাছের টুকরোগুলো ছেড়ে ভেজে তুলে নিন। অন্য একটি বাটিতে আদা পেস্ট, রসুন পেস্ট, পেঁয়াজ বাটা, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও পানি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে দিন। এতে পেঁয়াজ কিউব ও লবণ দিয়ে কষান। কষানো হলে এতে কাঁচামরিচ ও পানি দিয়ে রান্না করুন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার মাগুর মাছের দোপেঁয়াজা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।