প্রোটিন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ বিফ দম বিরিয়ানি

Looks like you've blocked notifications!

বিরিয়ানি খেতে পছন্দ করেন অনেকে। আর গরুর মাংসের বিরিয়ানির কথা শুনলে তো অনেকের জিভে জল চলে আসে। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বিফ দম বিরিয়ানি রান্না করবেন।

অনেকে মনে করেন, বিফ মানেই রিচ আইটেম। আসলে তা নয়। অবশ্যই ফ্যাট আছে, কিন্তু সেটাকে আমরা যদি লিমিটেড করে খাই, পোরশনগুলোকে ভাগ করে খাই, রানের অংশ যদি খাই, তাহলে দেখা যাবে কিছুটা হলেও প্রোটিন পাচ্ছি, কিছু ভিটামিন-মিনারেলস পাচ্ছি এবং পাশাপাশি ফ্যাটটাকেও নিয়ন্ত্রণ করতে পারছি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে বিফ দম বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বিফ দম বিরিয়ানি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম গরুর মাংস সেদ্ধ

২. আধা কাপ টক দই

৩. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো

৪. আধা চা চামচ মরিচ গুঁড়ো

৫. সামান্য পরিমাণ হলুদ গুঁড়ো

৬. এক টেবিল চামচ আদা বাটা

৭. আধা চা চামচ রসুন বাটা

৮. পরিমাণমতো তেল

৯. সামান্য পরিমাণ গোলাপজল

১০. আধা কাপ পেঁয়াজ কুচি

১১. স্বাদমতো লবণ

১২. ছয়টি আলুবোখারা

১৩. পরিমাণমতো আস্ত গরম মসলা

১৪. পরিমাণমতো পানি

১৫. ৫০০ গ্রাম চাল

১৬. এক চা চামচ ঘি

১৭. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে গরুর মাংস, টক দই, গরম মসলার গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, তেল, গোলাপজল, পেঁয়াজ কুচি, লবণ, আলুবোখারা, আস্ত গরম মসলা, পানি ও টক দই দিয়ে মিশিয়ে নিন। এরপর চাল দিয়ে চুলায় বেশি আঁচে ১০ মিনিট রান্না করুন।

এরপর ঘি ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিফ দম বিরিয়ানি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।