ফল-সবজির পুষ্টিগুণে ভরা কাশ্মীরি পোলাও

Looks like you've blocked notifications!

অনেকে পোলাও খেতে পছন্দ করেন। আমরা নানাভাবে পোলাও তৈরি করতে পারি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কাশ্মীরি পোলাও রান্না করবেন। এতে সবজি ও ফল রয়েছে। যাঁরা নিরামিষভোজী, তাঁদের এ রেসিপি খুব প্রিয় খাবার। তবে আমরা এ রেসিপিতে পেঁয়াজ ব্যবহার করব।

এ রান্নায় নানান রকম ফল ও সবজি ব্যবহার করা হয়েছে। তাই এ রেসিপি পুষ্টিগুণে ভরা। ছোট-বড় সবার জন্য স্বাস্থ্যসম্মত একটি খাবার।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে কাশ্মীরি পোলাওয়ের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন অভিনেত্রী আফরোজা বানু। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কাশ্মীরি পোলাও রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. দুই টেবিল চামচ ঘি

২. এক টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. একটি গাজর

৪. আধা কাপ বরবটি

৫. এক কাপ মটরশুঁটি

৬. দুটি তেজপাতা

৭. তিনটি এলাচ

৮. সামান্য পরিমাণ জাফরান

৯. এক কাপ সেদ্ধ ভাত

১০. এক কাপ তরল দুধ

১১. স্বাদমতো লবণ

১২. পরিমাণমতো কিসমিস

১৩. তিনটি আলু বোখারা

১৪. দুটি আপেল

১৫. একটি আনার

১৬. চার-পাঁচটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। ভাজা হলে গাজর, বরবটি, মটরশুঁটি, তেজপাতা, এলাচ, জাফরান ও সেদ্ধ ভাত দিয়ে রান্না করুন।

সবশেষে তরল দুধ, লবণ, কিসমিস, আলু বোখারা, আপেল, আনার, কাঁচামরিচ ও জাফরান দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের কাশ্মীরি পোলাও। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।