বাঙালি স্বাদে চিকেন উইথ হোয়াইট গ্রেভি

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই রান্নায় নিরীক্ষা জরুরি। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে আপনি চাইলেই দারুণ সব রেসিপি তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বাঙালি স্বাদে চিকেন উইথ হোয়াইট গ্রেভি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে চিকেন উইথ হোয়াইট গ্রেভির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন অভিনয়শিল্পী নিমা রহমান। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন উইথ হোয়াইট গ্রেভি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ছয় টেবিল চামচ ঘি

২. এক কাপ পেঁয়াজ কুচি

৩. আধা কাপ পেঁয়াজ বাটা

৪. আধা চা চামচ রসুন বাটা

৫. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো

৬. আধা চা চামচ জিরা ও ধনিয়া গুঁড়ো

৭. এক চা চামচ কাঠবাদাম বাটা

৮. এক চা চামচ কাঁচামরিচ বাটা

৯. পরিমাণমতো পানি

১০. আধা কাপ টক দই

১১. দেড় কাপ চিকেন কিউব

১২. চার টুকরো দারুচিনি

১৩. চার-পাঁচটি লবঙ্গ

১৪. চার-পাঁচটি এলাচ

১৫. সামান্য পরিমাণ পেঁয়াজ বেরেস্তা

১৬. আধা কাপ দুধ

১৭. এক টেবিল চামচ ফ্রেশ ক্রিম

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। ঘি গরম হলে তাতে পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। অন্য একটি পাত্রে পেঁয়াজ বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, জিরা ও ধনিয়া গুঁড়ো, কাঠবাদাম বাটা ও মরিচ বাটা দিন। এবার ভাজা পেঁয়াজে সমস্ত মসলা, পানি ও টক দই দিয়ে গ্রেভি তৈরি করুন।

অন্য একটি ফ্রাইপ্যানে ঘি দিন। তাতে চিকেন, এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে হালকা ভেজে নিন। এবার তৈরি গ্রেভিতে পেঁয়াজ বেরেস্তা ও ভাজা চিকেন দিয়ে ১০ মিনিট দমে রাখুন। রান্না হয়ে গেলে দুধ ও ফ্রেশ ক্রিম দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন উইথ হোয়াইট গ্রেভি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।