বাচ্চাদের ঘন ঘন খিঁচুনি হলে কী করণীয়

Looks like you've blocked notifications!

অনেকেই খিঁচুনি রোগে আক্রান্ত। অনেকে একে মৃগী রোগ বলে থাকে। তবে খিঁচুনি ও মৃগী রোগের মধ্যে পার্থক্য রয়েছে। ছোট বাচ্চাদেরও খিঁচুনি হয়। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে বাচ্চাদের ঘন ঘন খিঁচুনি হলে করণীয় সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে বাচ্চাদের ঘন ঘন খিঁচুনি হলে করণীয় সম্পর্কে কথা বলেছেন ঢাকার মুগদা মেডিকেল কলেজের নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. নাজমুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা।

 বাচ্চাদের খিঁচুনি হয়ে থাকে। একবার-দুবার হতে পারে, কিন্তু যখন ঘন ঘন হয়, সে ক্ষেত্রে সেই বাচ্চার ভবিষ্যতে নিউরোলজিক্যাল কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা আছে কি না, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, বাচ্চাদের ক্ষেত্রে জ্বরের সাথে খিঁচুনি হতে পারে। এটাকে ফেব্রিল কনভালসন বলে। এটা নরমাল। এখন ফেব্রিল কনভালসন সাধারণত ছয় বছরের কম বয়সি বাচ্চাদের হয় এবং এটি খুব বেশি সময় ধরে থাকে না। ফেব্রিল কনভালসন যাদের হয়, তাদের বেশির ভাগেরই বড় হলে আর খিঁচুনি থাকে না। অল্প কিছুর হতে পারে। বেশির ভাগেরই হয় না। সে ক্ষেত্রে ভয় পাওয়ার কিছু নেই। যে সময় বাচ্চার জ্বর আসে, তখন বাচ্চাকে নাপা, সাথে ডায়জিপাম-জাতীয় ট্যাবলেট খাওয়া হয়, এ বাচ্চা ইনশা আল্লাহ ছয় বছর পরে খিঁচুনি থাকবে না।

ডা. মো. নাজমুল হক বলেন, যদি দেখা যায় বাচ্চার জ্বর ছাড়াও খিঁচুনি হচ্ছে এবং অনেকক্ষণ ধরে খিঁচুনি হচ্ছে, বারবার খিঁচুনি হচ্ছে, তখন বাচ্চাকে নিউরোলজিস্ট ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। ডাক্তার হিস্ট্রি, এক্সামিনেশন ও পরীক্ষা-নিরীক্ষা করে নিরুপণ করবে এ বাচ্চার আসলেই মৃগী রোগ আছে কি না। যদি জ্বর ছাড়া বারবার খিঁচুনি হয়, অবশ্যই তাকে নিউরোলজিস্ট দেখাতে হবে। ডাক্তার সিদ্ধান্ত নেবে তার আসলেই মৃগী রোগ আছে কি না।

যদি প্রাথমিক পর্যায়ে ট্রিটমেন্ট শুরু করা যায়, সম্পূর্ণভাবে নির্মূল করা কতটুকু সম্ভব, সঞ্চালকের এ প্রশ্নের জবাবে ডা. মো. নাজমুল হক বলেন, খিঁচুনি রোগ সম্পর্কে মিসকনসেপশন যে মানুষের মনে আছে, তা কিন্তু না। সাধারণ মানুষসহ ডাক্তারদের মনেও আছে। আমি নিজেও যখন মেডিসিন বিশেষজ্ঞ ছিলাম, তখন মনে করতাম খিঁচুনির বেশির ভাগ রোগীই বোধহয় ভালো হয় না। বর্তমানে বিজ্ঞান অনেক দূর এগিয়ে গিয়েছে। বেশির ভাগ খিঁচুনি রোগী ট্রিটমেন্টে সম্পূর্ণভাবে সুস্থ থাকে।

খিঁচুনির ট্রিটমেন্ট সম্পর্কে আরও জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন। এ ছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানতে এনটিভি হেলথ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং জানুন বিশেষজ্ঞের পরামর্শ।