বাসমতি পাক্কি বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

বিরিয়ানি দক্ষিণ এশিয়ার দেশগুলো, বিশেষ করে ভারত-বাংলাদেশে প্রচলিত এক বিশেষ প্রকারের খাবার, যা সুগন্ধি চাল, ঘি, গরম মসলা ও মাংস মিশিয়ে রান্না করা হয়। চাইলে হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে আপনি বাসায় তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বাসমতি পাক্কি বিরিয়ানি তৈরি করবেন।

সাধারণত দু-ধরনের বিরিয়ানি বেশি খাওয়া হয়। একটি কাচ্চি বিরিয়ানি, অন্যটি পাক্কি বিরিয়ানি। বিরিয়ানি রান্নার আগে মাংস ভালোভাবে মেরিনেট করে রাখতে হবে। তাহলে স্বাদ হবে দ্বিগুণ।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে বাসমতি পাক্কি বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন জনপ্রিয় উপস্থাপিকা ফারাহ শারমিন আওলাদ। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বাসমতি পাক্কি বিরিয়ানি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি খাসির মাংস

২. এক কাপ টক দই

৩. এক টেবিল চামচ আদা বাটা

৪. আধা টেবিল চামচ রসুন বাটা

৫. এক চা চামচ মরিচের গুঁড়ো

৬. আধা টেবিল চামচ গরম মসলার গুঁড়ো

৭. চার টেবিল চামচ ঘি

৮. এক কাপ পেঁয়াজ কুচি

৯. সামান্য শাহি জিরা

১০. এক চা চামচ আস্ত জিরা

১১. স্বাদমতো লবণ

১২. সামান্য পরিমাণে জাফরানে ভেজানো কেওড়াজল

১৩. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১৪. দুটি তেজপাতা

১৫. পরিমাণমতো আস্ত গরম মসলা

১৬. চার-পাঁচটি আলু

১৭. তিন টেবিল চামচ মাওয়া

১৮. দুই কাপ সেদ্ধ চাল

১৯. চার-পাঁচটি আলু বোখারা

২০. সাত-আটটি কিসমিস

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে খাসির মাংস, টক দই, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন। সসপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজ কুচি, শাহি জিরা ও আস্ত জিরা দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন।

ভাজা হলে মেরিনেট করা খাসির মাংস, লবণ, জাফরানে ভেজানো কেওড়াজল ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে ঢেকে ভালোভাবে কষিয়ে নিন।

কষানো হলে তেজপাতা, আস্ত গরম মসলা, আলু বোখারা, সেদ্ধ চাল, কিসমিস, মাওয়া ও ঘি দিয়ে ২০ মিনিট দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাসমতি পাক্কি বিরিয়ানি।