বাসায় তৈরি করুন থাই স্টাইলে সুস্বাদু তেলাপিয়া

Looks like you've blocked notifications!

অধিকাংশ মানুষ বিভিন্ন ধরনের মাছ খেয়ে থাকেন। এর মধ্যে অন্যতম হচ্ছে তেলাপিয়া। বর্তমানে এই মাছ অনেকেরই প্রিয়। পুষ্টিবিদরা জানিয়েছেন, তেলাপিয়ায় প্রোটিন, পটাশিয়াম, ভিটামিন বি-১২, ফসফরাসের মতো একাধিক অপরিহার্য উপাদান রয়েছে। বিভিন্ন স্টাইলে রান্না এই মাছ স্বাদ ছড়ায়। আপনি চাইলে ঘরে খুব সহজে তৈরি করতে পারেন ‘থাই স্টাইলে তেলাপিয়া’। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ‘থাই স্টাইলে তেলাপিয়া’ রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভানের একটি পর্বে ‘থাই স্টাইলে তেলাপিয়া’ রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে ‘থাই স্টাইলে তেলাপিয়া’ রেসিপি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

মরিচ গুঁড়ো

পেঁয়াজ কুচি

আদা কুচি

তেলাপিয়া মাছ

ফিস সস

আদা বাটা

রসুন বাটা 

রসুন কুচি

ব্রেডকারি পেস্ট

চিনি 

লবণ

টেস্টিং সল্ট

কাঁচা মরিচ 

লেবুর রস

টমেটো

লেমন গ্রাস

লেবুর খোসা

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি তেলাপিয়া মাছকে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এরপর মাছটিকে ফালি ফালি করে কেটে নিয়ে তার সঙ্গে লবণ ও লেবুর রস মাখিয়ে তেলে লাল করে ভেজে নিতে হবে। 

এরপর প্যানে পরিমাণ মতো তেল, আধা কাপ পেঁয়াজ কুচি, এক চামচ আধা কুচি, পরিমাণ মতো লবণ, এক টেবিল চামচ রসুন বাটা, আদা বাটা, মরিচ গুঁড়ো দিয়ে একটু নেড়ে নিয়ে তাতে এক চামচ কারিপেস্ট, ফিস সস, টমেটো ফালি, লেবুর খোসা, কয়েকটা কাঁচামরিচ ও লেমন গ্রাস দিয়ে নামিয়ে নিতে হবে।    

এরপর ভাজা মাছের ওপর দিয়ে দিতে হবে। এরপর তৈরি হয়ে গেল থাই স্টাইলে তেলাপিয়া।