বিটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর দিয়ে মনোহর লাড্ডু তৈরি

Looks like you've blocked notifications!

লাড্ডু খেতে পছন্দ করেন অনেকে। অতিথি আপ্যায়নে মিষ্টি না হলে আমাদের চলে না। সেখানে লাড্ডু অনন্য। চাইলে হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে আপনি বাসায় তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মনোহর লাড্ডু তৈরি করবেন।

ঘি গরম হওয়ার আগেই আমরা সব উপকরণ দিয়ে দেব। রান্নার ক্ষেত্রে আগুন খুব গুরুত্বপূর্ণ। তাপমাত্রার ওপর অনেক কিছু নির্ভর করে। এ রেসিপিতে আমরা গাজর কুচি ব্যবহার করব। পুষ্টিগুণে ভরা গাজর। সেই সঙ্গে ব্যবহার করছি ঘি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে মনোহর লাড্ডুর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন স্বনামধন্য সংগীতশিল্পী আবিদা সুলতানা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে মনোহর লাড্ডু রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. দেড় টেবিল চামচ ঘি

২. এক কাপ গাজর কুচি

৩. এক কাপ নারকেল

৪. তিন টেবিল চামচ চিনি

৫. সামান্য পরিমাণ এলাচ গুঁড়ো

৬. এক টেবিল চামচ কেওড়া জল

৭. এক টেবিল চামচ পেস্তাবাদাম কুচি

৮. এক কাপ গুঁড়ো দুধ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। ঘি গরম হলে গাজর কুচি ও নারকেল দিয়ে ভেজে নিন। ভাজা হলে তাতে চিনি, এলাচ গুঁড়ো, কেওড়া জল ও পেস্তাবাদাম কুচি দিয়ে নাড়তে থাকুন।

রান্না হয়ে গেলে চুলা বন্ধ করে গুঁড়ো দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে মাওয়া তৈরি করে নিন। এবার নামিয়ে লাড্ডু আকারে বানিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার মনোহর লাড্ডু। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।