বিফ ঝাল ফ্রেজি রান্না করবেন যেভাবে

Looks like you've blocked notifications!

গরুর মাংস খুবই সুস্বাদু। তবে মনে রাখতে হবে, রেড মিট প্রতিদিন খাওয়া যাবে না। মাঝেমধ্যে খাওয়া যেতে পারে। বড়রা একটু ঝাল পছন্দ করেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বিফ ঝাল ফ্রেজি রান্না করবেন।

আমরা গরুর মাংস ছোট ছোট টুকরো করে রান্না করব। গরুর মাংস রান্নার আগে সেদ্ধ করে পানি ফেলে দেওয়া ভালো। তাতে অনেকটা চর্বি কেটে যায়। ১৫ দিনে একবার গরুর মাংস খাওয়া যেতে পারে। আমরা এখানে পেঁয়াজ পাতা ব্যবহার করব। পেঁয়াজ পাতায় ভিটামিন এ ও সি রয়েছে। পেঁয়াজ পাতার অনেক গুণ। যদি কোনো সময় হাত-পায়ের কোথাও কেটে যায়, তাহলে পেঁয়াজ পাতা খেলে জ্বালাপোড়া বা প্রদাহ অনেকটা কমে যাবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে বিফ ঝাল ফ্রেজির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অনুষ্ঠানটি সঞ্চালনা ও খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, জেনে নিই বাসায় সহজে বিফ ঝাল ফ্রেজি তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. ৫০০ গ্রাম সেদ্ধ গরুর মাংস

২. পরিমাণ মতো তেল

৩. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৪. এক চা চামচ আদা বাটা

৫. দুই চা চামচ রসুন বাটা

৬. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

৭. পরিমাণমতো পানি

৮. তিন টেবিল চামচ গ্রিন ক্যাপসিকাম

৯. স্বাদমতো লবণ

১০. দুই টেবিল চামচ টমেটো সস

১১. তিন চা চামচ চিলি সস

১২. দুই টেবিল চামচ কাঁচামরিচ কুচি

১৩. সামান্য পরিমাণ পেঁয়াজ পাতা

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি ও তেল দিন। এতে পেঁয়াজ কুচি, আদা বাটা, গরম মসলার গুঁড়ো, পানি, সেদ্ধ গরুর মাংস ও লবণ দিয়ে ঢেকে রান্না করুন।

সবশেষে টমেটো সস, চিলি সস, পেঁয়াজ পাতা ও কাঁচামরিচ দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করুন। এবার সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের বিফ ঝাল ফ্রেজি।

এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন বাচ্চাদের পছন্দের ফ্রাইড চিকেনের রেসিপি।