বিশ্বরঙের নীল উৎসব

Looks like you've blocked notifications!
মডেল মৌ। ছবি : সংগৃহীত

আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে, আসে বৃষ্টির সুবাস বাতাস বেয়ে; এই পুরাতন হৃদয় আমার আজি, পুলকে দুলিয়া উঠিছে আবার বাজি... বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মতো এই আষাঢ়ে সবার হৃদয় পুলকে দুলিয়া ওঠে নবযৌবনা সবুজের সাথে নীলের পরশে।

নীল রং খুব সহজেই মনে শান্তভাব জাগিয়ে তোলে । নীল রং আভিজাত্য, শান্তি, একতা, সম্প্রীতি, প্রভৃতি ভাব প্রকাশে ব্যবহৃত হয়। নীল হলো স্বপ্নদায়ক, স্রষ্টা, শিল্পী ও উদ্ভাবকদের রং। নীল রং মস্তিষ্কে এমন কিছু রাসায়নিক পদার্থ নিঃসরণ করে, যা মস্তিষ্ককে শান্ত রাখে। রক্তচাপ ও হৃৎস্পন্দনের হার কমাতে সাহায্য করে। এই নীলকে বরণ করতেই বাংলাদেশে প্রথম বারের মতো ফ্যাশন সচেতনদের ভালোবাসার ফ্যাশন ব্রান্ড বিশ্বরঙ আয়োজন করেছে নীল উৎসবের।

উৎসব-পার্বণ উদযাপনে বিশ্বরঙ সব সময়ই অগ্রপথিক সুদীর্ঘ ২৭ বছর ধরে। সেই ধারাবাহিকতায় ১৬ জুন থেকে  চাঁদরাত পর্যন্ত বিশ্বরঙের সব শোরুমে চলবে নীল উৎসব।

নীল উৎসব উপলক্ষে শাড়ি, থ্রি-পিস, সিঙ্গেল কামিজ, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট ইত্যাদিতে তুলে ধরা হয়েছে প্রকৃতি থেকে নেওয়া নীল ফুলের অনুপ্রেরণায় ফ্লোরাল মোটিফ আর নীল, সাদা রঙের বিভিন্ন  গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্মের অনবদ্য উপস্থিতি এবং গরমের কথা মাথায় রেখে কাপড় ব্যবহার করা হয়েছে স্বাভাবিক ভাবে ব্যবহার উপযোগী আরামদায়ক সুতি, লিলেন, ভয়েল, স্লাব। আর পোশাকগুলোতে নীলের পাশাপাশি রয়েছে প্রাকৃতিক রঙের অনন্য ব্যবহার। কাজের মাধ্যম হিসাবে এসেছে টাই-ডাই, ব্লক, বাটিক, অ্যাপলিক, কাটওয়ার্ক, স্ক্রিন প্রিন্ট ইত্যাদি।