বেডরুম আরামদায়ক করুন ৬ উপায়ে

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

বেডরুম এমন একটি জায়গা যেখানে আমরা সারা দিনের ব্যস্ততার পর নিজেকে বিলিয়ে দিই। তাই এই রুমটি হওয়া উচিত শান্ত ও আরামদায়ক। এর সাজসজ্জা থেকে আলোকসজ্জা আমাদের উষ্ণতার আহ্বান জানায়। বেডরুম ইতিবাচক এবং প্রশান্তি প্রতিফলিত করে। এর মধ্যে একটু প্রকৃতির ছোঁয়া আনলে তা হয়ে উঠবে শান্তির ও আরামদায়ক।

রঙ বাছাই

রঙের সংমিশ্রণ আমাদের স্থানের উপর বিশাল প্রভাব ফেলে। বেডরুমের জন্য এমন রঙ বাছাই করা উচিত, যা আমাদের স্বাচ্ছন্দ্য দেয়; মনকে শান্ত বা প্রফুল্ল রাখে। এ ক্ষেত্রে সবুজ বা মাটির রঙের টোনগুলো বেছে নিতে পারেন। এর ধরনের রঙের প্যালেটগুলো আপনাকে প্রকৃতির কাছাকাছি নিয়ে যাবে। অন্যদিকে, বেইজ বা পিঙ্ক শেডের রঙগুলো চোখের ওপর প্রশান্তিদায়ক প্রভাব ফেলে। হালকা রঙ বেডরুমে দিনের আলোর প্রভাবকে বাড়িয়ে তোলে। স্থানটিকে আরও বড় দেখায়।

শিল্পকর্ম

বাড়ির বেডরুমটি ব্যক্তির কাছে সবচেয়ে ঘনিষ্ঠ স্থান। একটি রঙিন পেইন্টিং বা শিল্পের একটি অংশ রুমের সৌন্দর্য বাড়িয়ে দেবে দ্বিগুণ। পেইন্টিং এক ধরণের টেক্সচার নিয়ে আসে। আবার ওয়ালপেপারও ব্যবহার করা যেতে পারে। এগুলো একটি শূন্যস্থানে জীবন এনে দেয়।

আলোর ব্যবহার

আলোর সঠিক সংমিশ্রণে একটি স্থান বদলে যেতে পারে। জানালা দিয়ে প্রাকৃতিক আলো আসতে দিন। রুমে উষ্ণতা দিতে বেডরুম জুড়ে আলো ব্যবহার করুন। টেবিল ল্যাম্প ব্যবহার করুন। এ ছাড়া, স্ট্রিং লাইট, ওয়াল স্কোন্স বা পেনডেন্ট লাইট রুমে যোগ করুন, যা রুমের উজ্জ্বলতা বাড়াবে।

আসবাবপত্র

আপনার রুমের সাইজ অনুযায়ী আসবাবপত্র বাছাই করুন। এমন কিছু পছন্দ করবেন না যা রাখলেই রুমের জায়গা দখল হয়ে যায়। অতিরিক্ত আসবাবপত্র দেখলেও বিরক্ত লাগে। তাই কম আসবাবপত্র রাখুন। এতে রুম পরিষ্কার রাখতেও সুবিধা হবে।

সবুজের ব্যবহার

রুমে সতেজ কিছু গাছ লাগান। এগুলো আপনার বেডরুম ঠাণ্ডা রাখবে। বিছানার পাশে পিস লিলি বা সোনার পোথোসের মতো হাউসপ্ল্যান্ট রাখুন, অথবা জানালার পাশে কয়েকটি বনসাই গাছ লাগিয়ে দিন। রুচিশীল নান্দনিকতা আনার জন্য এই গাছগুলিকে সিরামিক অথবা টেক্সচারাল ঝুড়িতে রোপণ করুন।

পর্দা

পর্দা নির্বাচন খুবই কঠিন একটি কাজ। রুমের রঙের সাথে পর্দার রঙের সামাঞ্জস্য রাখুন। একটু হালকা রঙের পর্দা বেছে নিন। এতে করে বাইরের আলো আপনার রুমে প্রবেশ করবে।

সূত্র : হিন্দুস্তান টাইমস