ভাতের বিকল্প হিসেবে খেতে পারেন চিকেন ম্যাকারনি

Looks like you've blocked notifications!

অনেকেই ম্যাকারনি খেতে পছন্দ করেন। কিন্তু তা খেতে চলে যান সোজা রেস্তোরাঁয়। কিন্তু আপনি চাইলে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ম্যাকারনি রান্না করতে পারেন। আর প্রায় সবার ঘরে তো মুরগির মাংস থাকেই। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন ম্যাকারনি রান্না করবেন।

অনেকে মনে করেন, ম্যাকারনি রান্না খুব কঠিন। আসলে খুবই সহজ। সবচেয়ে বড় কথা হচ্ছে, ম্যাকারনি বা নুডলস আমরা ভাতের বিকল্প হিসেবে খেতে পারি। বিভিন্ন দেশে ম্যাকারনি খুব জনপ্রিয়। ওরা কার্বোহাইড্রেট পূরণ করছে ম্যাকারনি দিয়ে। আমরাও ভাতের বিকল্প হিসেবে ম্যাকারনি খেতে পারি।

এ রেসিপিতে আমরা মুরগির মাংস ব্যবহার করছি, যাতে রয়েছে প্রচুর প্রোটিন। ম্যাকারনিতে রয়েছে কার্বোহাইড্রেট, যা আমাদের শক্তি জোগায়। কার্বোহাইড্রেটের প্রধান কাজ হলো আমাদের শরীরে তাপশক্তি বৃদ্ধি করা।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে চিকেন ম্যাকারনির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন ম্যাকারনি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম মুরগির মাংস

২. পরিমাণমতো তেল

৩. তিন টেবিল চামচ পেঁয়াজ কিমা

৪. এক টেবিল চামচ আদা বাটা

৫. দুই টেবিল চামচ রসুন বাটা

৬. স্বাদমতো লবণ

৭. এক চা চামচ জিরার গুঁড়ো

৮. দুই চা চামচ গরম মসলার গুঁড়ো

৯. এক কাপ সেদ্ধ ম্যাকারনি

১০. এক লিটার তরল দুধ

১১. তিন টেবিল চামচ ক্রিম

১২. সামান্য চিনি

১৩. দুই টেবিল চামচ বাটার অয়েল

১৪. দুই চা চামচ টমেটো কেচাপ

১৫. ছয়-সাতটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কিমা দিয়ে হালকা করে ভেজে নিন। বাটিতে চিকেন কিমা, আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন।

এবার জিরার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, লবণ ও সেদ্ধ ম্যাকারনি দিয়ে রান্না করুন। বাটিতে তরল দুধ, ক্রিম ও চিনি গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে কিছুক্ষণ রান্না করুন। সবশেষে বাটার অয়েল, টমেটো কেচাপ ও কাঁচামরিচ, লবণ ও চিনি দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন ম্যাকারনি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।