মজাদার খাসির মাথার মাংস দিয়ে বুটের ডাল

Looks like you've blocked notifications!

মাঝেমধ্যে একটু ভারী খাবার খাওয়া যেতেই পারে। অনেকের পছন্দ খাসির মাংস। খাসির মাথা দিয়ে দারুণ সব রেসিপি তৈরি করা যায়। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে খাসির মাথার মাংস দিয়ে বুটের ডাল রান্না করবেন।

বুটের ডাল দিয়ে খাসির মাথার তরকারি বেশ সুস্বাদু। সকালে বা সন্ধ্যায় পরোটা বা নানরুটির সঙ্গে খেতে ভালো লাগবে। খাসির মাংস সেদ্ধ করে একটু পানি ফেলে দেওয়া ভালো। তাতে চর্বিটা কেটে যায়।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে খাসির মাথার মাংস দিয়ে বুটের ডালের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে খাসির মাথার মাংস দিয়ে বুটের ডাল রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম খাসির মাথার সেদ্ধ মাংস

২. চার টেবিল চামচ টক দই

৩. তিন টেবিল চামচ পেঁয়াজ কুচি

৪. দুটি তেজপাতা

৫. তিনটি দারুচিনি

৬. চারটি এলাচ

৭. দু-তিনটি লবঙ্গ

৮. দুই টেবিল চামচ রসুন বাটা

৯. দুই টেবিল চামচ আদা বাটা

১০. আধা চা চামচ জিরার গুঁড়ো

১১. আধা চা চামচ মরিচ গুঁড়ো

১২. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

১৩. আধা চা চামচ ধনিয়া গুঁড়ো

১৪. পরিমাণমতো পানি

১৫. এক টেবিল চামচ হলুদ গুঁড়ো

১৬. স্বাদমতো লবণ

১৭. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটিতে খাসির মাথার মাংস সেদ্ধ ও টক দই ভালোভাবে মিশিয়ে মেরিনেট করুন। সসপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি, তেজপাতা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে ভাজুন। আরেকটি বাটিতে রসুন বাটা, আদা বাটা, জিরার গুঁড়ো, মরিচ গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও পানি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে পানি ও হলুদ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। কষানো হলে মেরিনেট করা খাসির মাথার মাংস ও বুটের ডাল দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে লবণ ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের খাসির মাথার মাংস দিয়ে বুটের ডাল। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।