মজাদার নওরতন কোরমা

Looks like you've blocked notifications!

নওরতন কোরমা হলো রাজকীয় খাবার, যা বিভিন্ন সবজি ও শুকনো ফল দিয়ে রান্না করা হয়। স্বাদ-গন্ধে অতুলনীয় এ খাবার হালকা মিষ্টি। নিরামিষভোজীদের অত্যন্ত পছন্দের খাবার এটি। অবশ্য অনিরামিষভোজীরাও খেতে পছন্দ করেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে নওরতন কোরমা রান্না করবেন।

নওরতন কোরমার মূল বিষয় হলো এতে নয়টি সবজি থাকবে। সঙ্গে থাকতে পারে বাদাম, শুকনো ফল, ক্রিম, টক দই ইত্যাদি। আমরা এ রেসিপি ঘি দিয়ে রান্না করব।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে নওরতন কোরমার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন চিত্রনায়ক নিরব। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে নওরতন কোরমা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. চার টেবিল চামচ ঘি

২. আধা কাপ পেঁয়াজ কিমা

৩. তিন টেবিল চামচ বাদাম বাটা

৪. তিন চা চামচ গরম মসলার গুঁড়ো

৫. এক চা চামচ মরিচ গুঁড়ো

৬. স্বাদমতো লবণ

৭. আধা কাপ টক দই

৮. এক কাপ সবজি

৯. দুই চা চামচ আদা কিমা

১০. এক কাপ টমেটো কিউব

১১. দুটি তেজপাতা

১২. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১৩. দুই চা চামচ কাঁচামরিচ কুচি

১৪. পরিমাণমতো পানি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। বাটিতে বাদাম বাটা, গরম মসলার গুঁড়ো, মরিচের গুঁড়ো, লবণ ও টক দই দিয়ে ভালোভাবে মিশিয়ে ফ্রাইপ্যানে ঢেলে কষান।

কষানো হলে সবজি, লবণ, আদা কিমা, টমেটো কিউব, তেজপাতা, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুচি ও পানি দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের নওরতন কোরমা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।