মধু দিয়ে মজাদার ৫ পদ

Looks like you've blocked notifications!

মধু এক প্রকারের মিষ্টি-ঘন তরল, যা একাধারে খাদ্য ও ওষুধ। মৌমাছি ও অন্যান্য পতঙ্গ ফুলের নির্যাস থেকে মধু তৈরি করে মৌচাকে সংরক্ষণ করে। বিভিন্ন খাদ্য প্রস্তুতিতে এর ব্যবহার চিনির চেয়েও বেশি স্বাস্থ্যকর।

মধুর গুণাগুণ ও উপকারিতা

মৌমাছি ফুল থেকে ফুলের রেণু ও মিষ্টি নির্যাস সংগ্রহ করে নিজেদের পাকস্থলীতে রাখে। তারপর তাতে মৌমাছির মুখ নিঃসৃত লালা মিশ্রিত হয়ে রাসায়নিক জটিল বিক্রিয়ায় মধু তৈরি হয়। এরপর মুখ থেকে মৌচাকে মধু জমা করে। ঠান্ডা কমাতে মধুর বিকল্প নেই।

মধুর পুষ্টিগুণ

মধুতে রয়েছে ৪৫টিরও বেশি খাদ্যগুণ। এরমধ্যে কয়েকটি হলো—গ্লুকোজ, ফ্রুক্টোজ, সুক্রোজ, মন্টোজ, অ্যামাইনো অ্যাসিড, খনিজ লবণ, এনকাইম, ক্যালরি, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ভিটামিন বি৫, ভিটামিন বি৬, আয়োডিন, জিংক, কপার, অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান।

আসুন জেনে নেওয়া যাক খাদ্য ও ঔষধি গুণসম্পন্ন মধু দিয়ে তৈরি কয়েকটি খাবারের পদ সম্পর্কে—

১. মধুভাত

উপকরণ

জালা চাউল, বিনি চাউল, নারকেল ও পানি।

যেভাবে তৈরি করবেন

মধুভাত তৈরির জন্য প্রথমে জালা চালের গুঁড়ো প্রস্তুত করে নিতে হবে। এজন্য প্রথমে ধান পানিতে ভিজিয়ে রাখতে হবে তারপর এগুলো অঙ্কুরিত হলে সঙ্গে সঙ্গে পানি থেকে উঠিয়ে যতদিন না শুকায়, ততদিন রোদে দিতে হবে। তারপর ধান মাড়াই করে চালগুলো আধাভাঙ্গা করে নিতে হবে। তারপর এই গুঁড়ো রোদে শুকাতে হবে। এরপর বিনি চাল রান্না করার পর গরম থাকাকালীন জালাচালের গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিবেন ভাল করে। তারপর ঠান্ডা করবেন। এরপর অল্প পরিমাণ পানি দিয়ে প্রয়োজন মতো লবণ ও চিনি দিয়ে একটা অ্যালুমিনিয়ামের পাতিল বা মাটির পাতিলে রেখে দেবেন। 

চামচ বা নাড়ানি কাঠি দিয়ে মিশ্রণ করবেন। মনে রাখবেন, হাতে স্পর্শ করা যাবে না। তারপর ওই পাত্রে সারারাত রেখে দিন। পরদিন সকালে নারকেল দিয়ে পরিবেশন করুন স্বাদের মধুভাত।

২. হানি নুডলস উইথ ফ্রায়েড রাইস

উপকরণ

এক কাপ ভাত, এক কাপ সেদ্ধ নুডলস, আধা কাপ চিকেন কিমা সেদ্ধ, সেদ্ধ আলু ছোট টুকরো আধা কাপ, আধা কাপ গাজর ছোট টুকরো, আধা কাপ টুকরো টমেটো, আধা কাপ টুকরো ক্যাপসিকাম, আধা কাপ মটরশুঁটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, তেল সিকি কাপ, মধু দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ, নুডলস মসলা দুই প্যাকেট, এক টেবিল সয়াসস, এক চামচ লেবুর রস, আধা চা চামচ গোলমরিচের গুঁড়ো, কাঁচা মরিচ ফালি চারটি।

যেভাবে তৈরি করবেন

ফ্রাইপ্যানে তেল গরম হলে কিমা, সবজি ও লবণ দিয়ে একটু ভেজে নিন। এরপর ভাত ও অন্যান্য উপকরণ দিয়ে  ভেজে নুডলস, মসলা, মরিচ, সয়াসস ও মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চুলা থেকে নামানোর আগে লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

৩. হানি চিকেন উইংস উইথ ভেজিটেবলস

উপকরণ

২৫০ গ্রাম চিকেন উইংস, এক টেবিল চামচ আদা-রসুন বাটা, এক চামচ মরিচের গুঁড়ো, আধা চা চামচ গরম মসলার গুঁড়ো,  এক চা চামচ কাবাব মসলা, আধা চা চামচ গোলমরিচের গুঁড়ো, দুই টেবিল চামচ ময়দা, চার টেবিল চামচ সরিষার তেল, সবজি আধা সেদ্ধ, এক কাপ আলু, ফুলকপি, বরবটি, পালংপাতা ও গাজর বড় টুকরো।

সসের তৈরিতে যা লাগবে : দুই টেবিল চামচ মধু, এক টেবিল চামচ সয়াসস, এক টেবিল চামচ টমেটো সস, এক টেবিল চামচ চিলি সস।

যেভাবে তৈরি করবেন

তেল বাদে সব উপকরণ একসঙ্গে মেরিনেট করে এক ঘণ্টা ঢেকে রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এবার মসলায় সস ও মধু দিয়ে পানি দিয়ে ভাজা উইংস ও সবজি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

৪. হানি বান

উপকরণ

এক কাপ ময়দা, এক চামচ ইস্ট, এক টেবিল চামচ গুঁড়ো দুধ, ডিম একটার চার ভাগের এক ভাগ, এক টেবিল চামচ মধু , দুই টেবিল চামচ তেল/বাটার, লবণ পরিমাণমতো, পানি সিকি কাপ ও এক চা চামচ সাদা তিল।

যেভাবে তৈরি করবেন

ময়দা, দুধ, লবণ, ইস্ট ও মধু সব মিশিয়ে নিয়ে কুসুম-গরম পানি দিয়ে ডো বানান। ডো বানানোর সময় তেল দিয়ে নরম করে মেখে নিন। ডো ৩০-৪০ মিনিট চুলার পাশে বা গরম জায়গায় ঢেকে রাখুন। এবার বানের সেপ দিয়ে বেকিং ট্রেতে তেল ব্রাশ করে বান বসিয়ে আবার ১০ মিনিট ঢেকে রাখুন। এরপরডিম ব্রাশ করে সাদা তিল ছড়িয়ে দিন। প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মি. বেক করে নামিয়ে ওপরে বাটার ব্রাশ করে মধু ঢেলে দিন।

৫. দুধ-মধুর বাটার চিকেন

উপকরণ

চিকেন এক কেজি (হাড় ছাড়া নিতে হবে), তেল দুই টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, টকদই দুই টেবিল চামচ, ঘি দুই টেবিল চামচ, টমেটো দেড় কাপ (বড় করে কেটে নিতে হবে), পেঁয়াজ কুচি এক কাপ, রসুন ৬-৭ কোয়া, আদা বাটা সামান্য, শুকনো মরিচ তিনটি, কাঁচামরিচ তিনটি, মাখন দুই টেবিল চামচ, দুধ এক কাপ, কাজুবাদাম এক কাপ, মরিচের গুঁড়া দুই চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, মধু আধা টেবিল চামচ, কসৌরি মেথি সামান্য, ফ্রেশ ক্রিম দুই চামচ ও ধনেপাতা কুচি।

যেভাবে তৈরি করবেন

প্রথমে মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। এরপর টকদই, তেল ও লবণ মাংসে মাখিয়ে মেরিনেটের জন্য দুই ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার প্যানে তেল গরম করে মাংস দিয়ে ভেজে নিন। ভাজা হলে তুলে রাখুন। একই তেলে কাটা টমেটোগুলো দিন। এরপর একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুনের কোয়া, শুকনো মরিচ, কাঁচামরিচ, মাখন, দুধ, কাজুবাদাম, মরিচের গুঁড়া, আধা চা চামচ গরম মসলা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার একটি পাত্রে মিশ্রণটি ঢেলে রেখে ঠান্ডা করে ব্লেন্ডারে পেস্ট করে নিন।

প্যানে এবার দুই টেবিল চামচ ঘি আর একটা দারুচিনির টুকরোর সঙ্গে শুকনো মরিচের গুঁড়া দিন। ভেজে রাখা মাংসগুলো এবার তেলের মধ্যে ছেড়ে দিন। মধু ও পরিমাণ মতো লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে রান্না করুন ২ মিনিট।

এরপর ফ্রেশ ক্রিম আর কসৌরি মেথি মিশিয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। রান্না হয়ে এলেই সুস্বাদু ঘ্রাণ বের হবে। এরপর নামিয়ে একটি পাত্রে ক্রিম ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম বাটার চিকেন।