মাইক্রোওয়েভে যে ৫ খাবার গরম করবেন না

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

মাইক্রওয়েভ অলস মানুষের সেরা বন্ধু। এটি শুধু খাবার গরমই করে না। বরং রান্না ও বেকিং-এর মত কাজকেও খুব সহজ করে তুলেছে। কিন্তু কিছু খাবার রয়েছে যা, মাইক্রোওয়েভে গরম করা থেকে এড়ানো উচিত। তা না হলে বিপদ ঘটতে পারে। এই খাবারগুলো মাইক্রোওয়েভে গরম করলে বৈদ্যুতিক শকের সৃষ্টি হয়।

ডিম

ফ্রিজে রাখা শক্ত সেদ্ধ ডিম বা কাঁচা ডিম ভুলেও মাইক্রোওয়েভ ওভেনে গরম করবেন না। কারণ ডিমের খোসার সাথে তাৎক্ষণিকভাবে বিস্ফোরণ ঘটতে পারে। এটি একটি বিশৃঙ্খলা তৈরি করতে পারে। অনেক সময় যন্ত্রের ক্ষতিও হতে পারে। তাই রান্না করা ডিম ওভেনে গরম করা থেকে সতর্কতা অবলম্বন করুন।

টমেটো সস

মাইক্রোওয়েভ ওভেনে টমেটো সস গরম করার ফলে প্রায়ই বিস্ফোরণ ঘটে। কারণ সস গরম করার জন্য প্রয়োজনীয় তাপমাত্রা সাধারণত বেশি থাকে। এর ফলে বাষ্প খুব বেশি হতে পারে। ওভেনের ভিতরেই সস ছিটকে যেতে পারে। যা বিস্ফোরণ ঘটাতে পারে।

পানি

আমরা অনেকেই মাইক্রোওয়েভে পানি গরম করে থাকি। কারণ এটি পানিকে কেটলি বা গ্যাসের চুলার চেয়ে দ্রুত গরম করে। কিন্তু এটি অনেক সময় বিপত্তির কারণ হতে পারে। ওভেনে পানি গরম করলে বুদবুদ তৈরি হয় না। যা স্পিলেজের ঝুঁকি বাড়ায়। এটি বিপজ্জনক দুর্ঘটনা ঘটাতে পারে। অতএব, ওভেনে পানি গরম করা থেকে বিরত থাকুন।

কাঁচা মরিচ

মরিচে ক্যাপসাইসিন নামক একটি যৌগ থাকে। এটি মরিচকে একটি জ্বলন্ত স্বাদ দেয়। মাইক্রোওভেনে মরিচ গরম করলে অতিরিক্ত বাষ্প উৎপন্ন হতে পারে। আর আবদ্ধ স্থানে তা আরও বিপজ্জনক হয়ে ওঠতে পারে। ফলে ওভেনের দরজা খোলার সাথে সাথে নাক, চোখ এবং শ্বাসতন্ত্রে জ্বালাতন সৃষ্টি করতে পারে।

আঙ্গুর

আমরা মাঝে মাঝে এমন অনেক ডেজার্ট গরম করে থাকি যেমন আঙ্গুর । এই আঙ্গুর মাইক্রোওয়েভে গরম করলে আঙ্গুরকে গলিত প্লাজমাতে রূপান্তরিত করা যায়। আর এভাবেই তা বিস্ফোরণের কারণ হয়ে দাঁড়ায়।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া