মাশরুমের পাঁচ পদের সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

মাশরুম এক ধরনের ছত্রাক। আমাদের দেশে এটি ব্যাঙের ছাতা নামে বহুল পরিচিত। অ্যাগারিকাস ছত্রাকের মাংসল কোমল ও ভঙ্গুর বীজাধারই হলো মাশরুম। এদের অধিকাংশই ব্যাসিডিওমাইকোটা, তবে কিছু অ্যাসকোমাইকোটার অন্তর্ভুক্ত।

চীন, কোরিয়া, জাপানসহ ইউরোপীয় বিভিন্ন দেশে কয়েক ধরনের মাশরুম খাবার হিসেবে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশেও আধুনিক খাবার হিসেবে মাশরুমের ব্যাপক বিস্তৃতি ঘটছে।

পুষ্টি উপাদান

কাঁচা অথবা রান্নাকৃত মাশরুম স্বল্প-ক্যালরিযুক্ত খাদ্য হিসেবে স্বীকৃত। কাঁচা অবস্থায় এতে ভিটামিন বি থাকে। যাতে রিবোফ্লোবিন নায়াসিন ও প্যান্টোথেনিক এসিড এবং প্রয়োজনীয় বিভিন্ন খনিজ উপাদান থাকে।

এছাড়াও অতিবেগুনী রশ্মির প্রভাবে মাশরুমে ভিটামিন ডি২ তৈরি হয়।

আসুন পুষ্টিগুণসম্পন্ন ও মুখরোচক এই খাবারটির পাঁচটি পদ রান্না সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • মাশরুমের স্যুপ উইথ ভেজিটেবল-

উপকরণ: মাশরুম টুকরা করে কাটা ১ কাপ, কাঁচামরিচ ২টি, বাটার ২ টেবিল চামচ, গাজর ছোট টুকরা, ফুলকপি হাফ কাপ, ব্রকলি ছোট করে কাটা, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল কর্নফ্লাওয়ার, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, পানি ৩ কাপ, গোলমরিচের গুঁড়া, লবণ ও চিনি পরিমাণমতো।

প্রণালি: ফ্রাইপ্যানে বাটার দিন, গলে গেলে রসুন ও পেঁয়াজ কুচিসহ সব রকমের সবজি দিয়ে দিন, কেটে রাখা মাশরুমও দিয়ে দিন। মাশরুম থেকে পানি ছাড়ে তাই নেড়েচেড়ে সবজি রান্না করুন, লবণ দিন, এবার ময়দা ও কর্নফ্লাওয়ার দিয়ে মিশিয়ে নিন, ভাজা ভাজা গন্ধ বের হলে গোলমরিচের গুঁড়া দিন। গুঁড়া দুধও দিয়ে দিন। পানি দিয়ে মিশিয়ে নিন। চিনি দিন, ঘন হলে নামিয়ে নিন। গরম গরম মাশরুম উইথ ভেজিটেবল স্যুপ পরিবেশন করুন।

  • মাশরুম কারি-

উপকরণ: মাশরুম ১ কাপ ভালো করে ধুয়ে নিন, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো কিউব করে কাটা আধা কাপ, আলু ১ কাপ কিউব করে কাটা, আদার রস ১ চা-চামচ, টক দই আধা কাপ ও ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।

ফোড়নের জন্য: দারুচিনি ১টি, লবঙ্গ ১টি, এলাচ ১টি, তেজপাতা ১টি, শুকনা মরিচ ২টি, ধনে ও জিরা ১ চা-চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া আধা চামচ, ২ টেবিল চামচ সরিষার তেল, লবণ ও পানি পরিমাণমতো ও চিনি আধা চা-চামচ।

প্রণালি: প্রথমে ফ্রাইপ্যানে তেল দিয়ে কিউব করা আলু ভেজে উঠিয়ে নিন। এবার ওই তেলে দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা ও শুকনা মরিচ ফোঁড়ন দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজ ও টমেটো কুচি দিয়ে রান্না করুন। একে একে গুঁড়া মসলা দিয়ে কষানো হলে টক দই ফেটিয়ে দিয়ে দিন। ভালোভাবে মিশিয়ে রান্না করুন। ভেজে রাখা আলু ও মাশরুম দিয়ে লবণ ও চিনি (পরিমাণমতো) অল্প পানি দিয়ে রান্না করুন। মাখা মাখা হলে নামিয়ে নিন। ভাত, পোলাও ও পরোটার সঙ্গে পরিবেশন করুন।

  • মাশরুম ফ্রাই

উপকরণ:

মাশরুম ২০-২৫টি (২০০ গ্রাম), ছোলার বেসন ২০০ গ্রাম, চালের গুঁড়া ২ টেবিল চামচ, ডিম ২ টি, লবণ ও সয়াবিন তেল পরিমাণমত।

প্রণালি:

একটি পাত্রে বেসন ও চালের গুঁড়া পরিমাণমত পানি ও লবণ দিয়ে মিশিয়ে নিন। ডিম ভেঙ্গে মিশ্রণের মধ্যে মিশিয়ে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম করে একটি করে মিশ্রণে ডুবিয়ে ভেজে নিন।

  • মাশরুম সালাদ

উপকরণ:

মাশরুম ১০০ গ্রাম, শসা ১০০ গ্রাম, টমেটো ২০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, পিঁয়াজ ৫০ গ্রাম, ঘি পরিমাণমত, পনির ৫০ গ্রাম ও কাঁচা মরিচ ৩-৪ টা।

প্রণালি:

প্রথমে মাশরুম টুকরো করে হালকা গরম পানিতে সিদ্ধ করে নিন। সিদ্ধ করা মাশরুম ও অনান্য সবজিগুলো টুকরো করে মিশিয়ে নিন। তার সঙ্গে পনির, ঘি, কাঁচা মরিচ, লবণ মিশিয়ে পরিবেশন করুন।

  • মাশরুম চিংড়ি ভর্তা-

উপকরণ:

মাশরুম টুকরা ১ কাপ, চিংড়ি আধা কাপ (মিডিয়াম), পেঁয়াজ কুচি ২টি, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি:

ফ্রাইপ্যানে তেল দিয়ে মাশরুম ভেজে নিন। পানি শুকালে চিংড়ি মাছ দিয়ে ভেজে নিন। একটি বাটিতে উঠিয়ে নিন। এবার ওই তেলে কাঁচামরিচ, পেঁয়াজ, রসুন ও লবণ (স্বাদমতো) দিয়ে ভেজে নিন। একটু ঠাণ্ডা হলে পাটায় বেটে অথবা ব্লেন্ডারে ব্ল্যান্ড করে ভর্তা করে নিন। ধনেপাতা কুচি ওপরে ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মাশরুম চিংড়ি ভর্তা।

এছাড়াও পশমে রংকরণসহ অন্যান্য প্রাকৃতিক তন্তুতে মাশরুমের ব্যবহার লক্ষ্য করা যায়। মাশরুমের রঙে রাসায়নিক যৌগিক উপাদান রয়েছে যা শক্ত ও উজ্জ্বল রঙ উৎপাদনে সক্ষম। সকল ধরনের রঙের বর্ণালি মাশরুমের রঙে বিদ্যমান। কৃত্রিম রঙ আবিষ্কারের আগে মাশরুম ছিল অনেক টেক্সটাইলের রঙের প্রধান উৎস।

সূত্র- ইউএনবি