মুন্সীগঞ্জের আঞ্চলিক খাবার আলু টমেটোর খাট্টা

Looks like you've blocked notifications!

একেক অঞ্চলে একেক রকম রান্না করা হয়। আর সেই খাবারের স্বাদও হয় ভিন্ন। এই যেমন মুন্সীগঞ্জের ঐতিহ্যবাহী খাবার আলু টমেটোর খাট্টা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিগুণে ভরা। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে আলু টমেটোর খাট্টা রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে আলু টমেটোর খাট্টার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন একজন রন্ধনশিল্পী। উপস্থাপনায় ছিলেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। খাবারের পুষ্টিগুণও বর্ণনা করেছেন তিনি। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে আলু টমেটোর খাট্টা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো আলু

২. স্বাদমতো লবণ

৩. পরিমাণমতো হলুদের গুঁড়ো

৪. আদা বাটা

৫. রসুন বাটা

৬. টমেটো

৭. কাঁচামরিচ কুচি

৮. পেঁয়াজ কুচি

৯. পরিমাণমতো তেল

১০. রসুন কুচি

১১. শুকনো মরিচ

১২. আস্ত সরিষা

১৩. ধনেপাতা কুচি

১৪. সামান্য পানি

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে পানি দিন। এতে আলু, লবণ, হলুদের গুঁড়ো, আদা বাটা ও রসুন বাটা দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে টমেটো, কাঁচামরিচ ও পেঁয়াজ কুচি দিয়ে রান্না করুন।

ফ্রাইপ্যানে তেল দিন। এতে রসুন কুচি, শুকনো মরিচ ও আস্ত সরিষা দিয়ে হালকা ভেজে ফোড়ন তৈরি করুন। সবশেষে রান্না করা আলুর সাথে ফোড়ন ও ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আলু টমেটোর খাট্টা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।