যেভাবে রাঁধবেন দেশি মুরগির আপেল রেজালা

Looks like you've blocked notifications!

প্রোটিনে ভরপুর দেশি মুরগির মাংস। এখন প্রায় সবার বাসায় ফ্রিজে মুরগির মাংস থাকে। মুরগির মাংস দিয়ে নানান পদ তৈরি করা যায়। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা মাথায় রাখতে হবে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন আপেল রেজালা রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে চিকেন আপেল রেজালার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সাজিয়া পারভেজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন আপেল রেজালা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. মুরগির মাংস

২. টক দই

৩. হলুদের গুঁড়ো

৪. মরিচের গুঁড়ো

৫. আদা বাটা

৬. রসুন বাটা

৭. লবণ

৮. জিরার গুঁড়ো

৯. গরম মসলার গুঁড়ো

১০. তেজপাতা

১১. এলাচ

১২. দারুচিনি

১৩. লবঙ্গ

১৪. পেঁয়াজ কুচি

১৫. টমেটো কুচি

১৬. আপেল কুচি

১৭. শুকনো মরিচ বাটা

১৮. পেঁয়াজ বেরেস্তা

১৯. চিনি

২০. কাঁচামরিচ

২১. ঘি

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে মুরগির মাংস নিন। এতে টক দই, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, লবণ, জিরার গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন।

ফ্রাইপ্যানে তেল দিন। এতে তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, আপেল কুচি, মেরিনেট করা মুরগির মাংস ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে শুকনো মরিচ বাটা, পেঁয়াজ বেরেস্তা, চিনি, আস্ত কাঁচামরিচ ও ঘি দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার দেশি মুরগির আপেল রেজালা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন চিকেন কাবাবের রেসিপি।