যে ৫ অভ্যাস থাকায় হতে পারে ব্রণ

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

ঘুম থেকে সকালে উঠে আয়নায় একবার নিজেকে দেখে নিতে অনেকেই পছন্দ করেন। আর তখন যদি মুখে নতুন দাগ বা ব্রণ দেখতে পান, তাহলে সুন্দর সকালটাই বিরক্তিতে ভরে যায়। এই ব্রণ দূর করতে আপনি নানারকম ভাল ব্রান্ডের ফেসওয়াশ বা ফেসপ্যাক ব্যবহার করেই যাচ্ছেন, কিন্তু তারপরও কমছে না। আপনার কিছু দৈনন্দিন অভ্যাসের জন্যই হয়তো দূর হচ্ছে না ত্বকের ব্রণ।

১। চুল ঠিকমতো ধুচ্ছেন না

অনেকেই মনে করেন যে, চুল না ধোয়া শুধু আপনার চুলের স্বাস্থ্যের ক্ষতি করবে। অথচ অপরিষ্কার মাথার ত্বক ব্যাকটেরিয়া ও জীবাণুর প্রজনন ঘটায়। এগুলো আপনার কপাল পর্যন্ত হামাগুড়ি দিয়ে চলে আসে। যার ফলে কপালে ব্রণের দেখা দেবে।

২। নোংরা বালিশের কভার ব্যবহার করা

নোংরা বালিশের কভার পুরো মুখে ব্রণের সৃষ্টি করে। এর কারণ হলো—তেল, সিবাম, ময়লা বালিশের কভারে জমা হয়। এমনকি, মেকআপ অপসারণ না করলে সেটিও কভারের ওপর জমে থাকে, যা পরে আমাদের ত্বকে স্থানান্তর হয়। এ থেকে ব্রণের সৃষ্টি হয়।

৩। মানসিক চাপ

মানসিক চাপ ব্রণ বাড়াতে কার্যকর ভূমিকা রাখে। স্ট্রেস আমাদের ত্বকে এক ধরণের উদ্বেগের সৃষ্টি করে। যা অকাল বার্ধক্য, কুঁচকে যাওয়া ত্বকের কারণ।

৪। তৈলাক্ত খাবার গ্রহণ

অতিরিক্ত তৈলাক্ত খাবার ত্বকের জন্য খারাপ। তেলেভাজা খাবার রক্তের প্রবাহে প্রবেশ করে। ফলে ইনসুলিনের বৃদ্ধি ঘটে। এতে ব্রণ দেখা দেয়।

৫। ফোনের স্ক্রিন

এই ডিজিটাল যুগে আমরা বেশির ভাগ সময় ব্রাউজিং, চ্যাটিং বা ফোনে কথা বলে সময় ব্যয় করি। এই ডিভাইসটি ব্রণ সৃষ্টিকারী জীবাণু এবং ব্যাকটেরিয়ার বসতি। ফোনের স্ক্রিন আমরা আমদের হাত দিয়ে স্পর্শ করে, যা অনেক সময় ধোয়া থাকে না। এভাবেই আমাদের ত্বক বিস্তৃত জীবাণুর কাছে প্রবেশ করে, যা হয়ে ওঠে ব্রণের কারণ।

সূত্র : ফেমিনা ডট ইন