যে ৫ উপায়ে প্রেম মস্তিষ্ককে প্রভাবিত করে

Looks like you've blocked notifications!
ছবি: ফ্রিপিক

ভালোবাসা হচ্ছে শক্তিশালী আবেগ। যখন কেউ প্রেমে পড়ে, তখন পৃথিবী সম্পর্কে তার ধারণা বদলে যায়। শেষ কবে আপনি প্রেমে পড়েছিলেন তা ভেবে দেখুন। প্রেমে পড়ার অনুভূতি আপনার সবকিছু পরিবর্তন করতে পারে। যদিও এটি মনে হতে পারে যে, প্রেম কেবল একটি মনস্তাত্ত্বিক অভিজ্ঞতা। যা কেবল হৃদয়ে বিদ্যমান। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে যে, প্রেম আমাদের মস্তিষ্কে পরিবর্তন আনে। এটি আসলে আপনার মস্তিষ্কের রসায়ন পরিবর্তন করার ক্ষমতা রাখে। বিজ্ঞান অনুসারে, প্রেম মস্তিষ্ককে প্রভাবিত করে।

উচ্ছ্বাসের অনুভূতি

আপনি যখন প্রথম কারও জন্য কঠোর পরিশ্রম করেন তখন পরম আনন্দের অনুভূতি হয়। বিজ্ঞান প্রমাণ করেছে যে, এই অনুভূতিটি কেবল আপনার বিশেষ কারও জন্য হয়। আপনি যখন প্রেমে পড়েন তখন আপনার মস্তিষ্কে আনন্দ অনুভব করে। প্রেম ডোপামিন নিঃসরণ করে, যা আনন্দ হিসাবে অনুভব করা হয়।

মমতা

প্রেম নিরাপত্তার অনুভূতি জন্ম দেয়।  এর কারণ প্রেমে পড়ার সময় মস্তিষ্ক অক্সিটোসিন প্রকাশ করে। যা বিশ্বাস এবং সুরক্ষার অনুভূতি বাড়িয়ে তুলতে পারে। এটি স্পর্শ বা চুম্বনের মাধ্যমে প্রকাশ পায়। এ কারণেই অক্সিটোসিন "প্রেমহরমোন" হিসেবে পরিচিত।

ত্যাগ

আপনি হয়তো প্রেমে পড়ার সাথে সাথে সম্পর্কের উন্নতির জন্য ত্যাগ করতে ইচ্ছুক হয়ে ওঠেন। এর ফলে সঙ্গীর প্রতি ত্যাগ এবং একত্বের ইচ্ছার অনুভূতি তৈরি করতে পারে।

ঈর্ষান্বিত অনুভূতি

ঈর্ষা সাধারণত সম্পর্কের ক্ষেত্রে অনিবার্য। এটি একটি প্রাকৃতিক অনুভূতি। আপনি যখন কাউকে ভালবাসেন তখন ঘটে। বৈজ্ঞানিকভাবে এটি স্বাভাবিক। ঈর্ষা সম্পর্কের মধ্যে গভীর বন্ধন সৃষ্টি করে। সম্পর্কের সংযোগকে উৎসাহিত করতে পারে।

মানসিক চাপ কমায়

প্রেমে পড়লে মস্তিষ্ক ভালোবাসার রাসায়নিকগুলি শরীরে ছেড়ে দেয়। তখন এটি আমাদের খুব ভাল বোধ করায়। অক্সিটোসিন এবং ডোপামিন মানসিকভাবে সুস্থ রাখার জন্য চমৎকার কাজ করে। এগুলি আমাদের কম চাপ অনুভব করায়।  জীবনের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি উন্নত করে। শরীরকে শান্ত রাখে।

সূত্র- হার বিউটি