যে ৫ কারণে আপনার স্বামী বাড়ির কাজে অসহযোগিতা করেন

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

আমাদের দেশে বাড়ির কাজ নারীরাই বেশি করে থাকেন। বাড়ির কাজে পুরুষদের সাহায্য না করা খুবই সাধারণ একটি  ব্যাপার। আধুনিক যুগে বেশিরভাগ দম্পতি কর্মজীবি। তাই দুইজনেরই উচিত বাড়ির কাজ সমান ভাবে ভাগ করে নেওয়া। তবে বেশিরভাগ সময় পুরুষরা ঘরের কাজে অনীহা দেখিয়ে থাকেন। বাড়ির কাজে অনুৎসাহিত হওয়ার কারণগুলো জানার চেষ্টা করেছেন না কখনও?

  • অপরিবর্তনশীল মনোভাব

শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বে এমন অনেক পুরুষ রয়েছে যারা ঘরের দায়িত্ব নিতে অবহেলা করে। তাদের মতে,

শুধুমাত্র মহিলারাই ঘরের কাজ করবেন। এই চিন্তাশক্তি থেকে তারা এখনও বের হতে পারেননি। থালা-বাসন ধোয়া, জামাকাপড় পরিস্কার করা, ঘর পরিষ্কার রাখা, রান্নাবান্না  সবই নারীর কাজ হিসেবে দেখে থাকে পুরুষরা।

  • অতীতের সমালোচনা

সমালোচিত হওয়ার ভয়ে অনেক পুরুষ ঘরের কাজ থেকে নিজেকে সরিয়ে রাখেন। অতীতে হয়তো কোনো কাজের জন্য তিনি খারাপভাবে সমালোচিত হয়েছিলেন। এটি তার জন্য নিঃসন্দেহে একটি খারাপ অভিজ্ঞতা। তাই চিৎকার বা সমালোচনার  পরিবর্তে, পুরুষরা এই কাজগুলি থেকে নিজেকে বিরত রাখেন। ঘরের কাজে তাই এতো অনীহা পুরুষদের।

  • কাজের প্রাধান্য

কাজের চাপ থাকলে আমরা সব কাজ সেরে ফেলতে পারি না। কিছু কাজ ছুটে যায়। একজন নারীর কাছে তার সংসারের কাজ প্রাধান্য পায় বেশি। সে ক্ষেত্রে, সামাজিকভাবে পুরুষরা বাইরের কাজগুলোকে প্রাধান্য দিয়ে থাকে। তাই দেখা যায় অনেক পুরুষ অফিসের কাজের চাপে বাড়ির কাজের কথাগুলো ভুলে যায়।

  • দায়িত্বজ্ঞানহীন

অনেক পুরুষ আছে তারা দায়িত্ব নিতে চান না। দায়িত্বের কথা শুনলেই এরা এড়িয়ে যায়। বেশিরভাগ সময় এরা মেসে থাকতে পছন্দ করেন। পরিবারের সাথে বসবাস করতে চান না। চারপাশে কী ঘটছে তা নিয়ে এদের চিন্তা থাকে না।

  • সব দায়িত্ব নেওয়া

ঘরের সব কাজ আপনি একাই হয়তো করে ফেলছেন। তাই আপনার স্বামীকে অভিযোগ ছাড়াই সেগুলি করতে দিবেন। কাজগুলো ভাগ করে নিতে শিখুন। দুইজন মিলে সংসার সামলান। সংসারের দায়িত্ব দুইজনেরই।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া