যে ৬ কারণে আপনার পুরুষকে একটি সুযোগ দেবেন

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

আপনার পুরুষ কি এমন কিছু বলেছে, যা আপনার অনুভূতিতে আঘাত লেগেছে? আপনার পুরুষ কি এমন কোনো ভুল করেছে, যে জন্য আপনি ক্ষতিগ্রস্ত হয়েছেন? যদি উত্তর হ্যাঁ হয়, তবে আমরা নিশ্চিত আপনি রাগান্বিত ও ক্ষুব্ধ। যে কারণে আপনি তার সঙ্গে কথাও বলতে চাইছেন না।

আমরা জানি, আপনি আঘাত পেয়েছেন, রাগান্বিত; কিন্তু আপনাকে এটাও ভাবতে হবে, কোনো মানুষই একদম পারফেক্ট নয় এবং আমরা এটা না ভেবেই ভুল করে বসি। এ কারণেই মানুষ আরেক বার সুযোগ চায়।

আপনার পুরুষ খুব করে চায়, আপনি তাকে ক্ষমা করুন এবং আরেকটি সুযোগ দিন। যতই আপনি তার ওপর রাগ করে থাকুন না কেন, ক্ষমা করতে ক্ষতি নেই; যদি সে এমন কিছু না করে যেটা ক্ষমাযোগ্য নয়।

ভারতের জনপ্রিয় জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে এমন কিছু লক্ষণের উল্লেখ করা হয়েছে, যা আপনাকে বুঝতে সাহায্য করবে, কেন তাকে আরেক বার সুযোগ দেওয়া উচিত। আসুন, একবার সে কারণগুলো চোখ বুলিয়ে নিই—

ভুলের জন্য আপনার পুরুষ অনুতপ্ত

যদি আপনার প্রেমিক বা সঙ্গী তার ভুলের জন্য অনুতপ্ত হয় বা ক্ষমা চায়, তবে তাকে একটি বার সুযোগ দেওয়া উচিত। সঙ্গী হয়তো আপনার অনুভূতিতে আঘাত দিয়েছে, যা আপনাকে চরম দুঃখিত করেছে। কিন্তু এর মানে এ-ই নয় যে আপনি তাকে ঘৃণা করবেন। যদি আপনি অনুভব করেন সত্যিই সে অপরাধবোধে ভুগছে, তবে তার ক্ষমাবাণী আপনার শোনা উচিত।

আপনি এখনও তাকে বিশ্বাস করেন

যারা আঘাত দেয়, মানুষ প্রায় তাদের অবিশ্বাস করা শুরু করে। কিন্তু আপনি যদি এখনও আপনার পুরুষকে বিশ্বাস করেন, যদিও সে আপনাকে আঘাত দিয়েছে, এটি এই ইঙ্গিত দেয় যে আপনার তাকে একটি বার সুযোগ দেওয়া উচিত। আপনি যদি বিশ্বাস করেন, আপনার সঙ্গী ভালো মানুষ এবং সর্বদাই আপনাকে সুখী ও নিরাপদে রাখার চেষ্টা করবে, তবে এটা ইতিবাচক লক্ষণ।

যদি আপনার বন্ধুরা আরেকটি সুযোগ দেওয়ার কথা বলে

এটা সত্য যে যদি কোনো যুগলের মধ্যে ঝগড়া বা দ্বন্দ্ব তৈরি হয়, তবে তারা বন্ধুদের কাছে সাহায্য চায়। আপনাদের পুরো ঘটনা জেনে যদি বন্ধুরা আপনার সঙ্গীকে আরেকটি সুযোগ দিতে বলে, তবে তাকে সেই সুযোগ দেওয়া উচিত। তারা কিছু কারণ দেখাতে পারে—আপনি ও আপনার সঙ্গী একে অপরের পরিপূরক এবং সঙ্গী যে ভুল করেছে, সে জন্য অনুতপ্ত। আপনি যদি অনুভব করেন, বন্ধুরা ভালো উদ্দেশ্যেই আপনাদের চলমান সমস্যা সমাধানের চেষ্টা করছে, তবে আপনার পুরুষকে আরেক বার সুযোগ দিন।

যদি আপনার পুরুষ ভুল শোধরানোর চেষ্টা করে

হয়তো মানুষ এমন ভুলও করে বসে, যা ক্ষমার অযোগ্য। কিন্তু যদি আপনার সঙ্গী এমন কিছু করে যা ক্ষমার যোগ্য এবং সে তার ভুল শোধরানোর সর্বোচ্চ চেষ্টা করছে, তবে তাকে আরেকটি সুযোগ দিন। যদি আপনার সঙ্গী এমন কিছু করে বসে, যা তাকে অনুতপ্ত করেছে এবং সে এর জন্য অনুশোচনায় ভুগছে এবং আরেকটি সুযোগের প্রত্যাশায় রয়েছে, তবে তাকে সেটা দেওয়া উচিত।

ইচ্ছে করে সে কখনও আপনাকে আঘাত করেনি

এমনও হতে পারে, আপনার সঙ্গী সচেতনভাবে আপনাকে কখনও আঘাত করেনি। হয়তো অনিচ্ছাকৃতভাবে আপনাকে আঘাত দিয়ে ফেলেছে। যদি কোনো ভুল করে বসে অথবা আপনার অনুভূতিতে আঘাত দেয়, এর মানে এই নয় যে তার সবকিছুই খারাপ। আপনার উচিত তার ব্যাখ্যাটা শোনা এবং আরেক বার সুযোগ দেওয়া।

যা ঘটেছে সে জন্য আপনার সঙ্গী মর্মাহত ও দুঃখিত

সবাই কিন্তু তার ভুলের জন্য ক্ষমা চায় না। কিন্তু আপনার পুরুষ যদি তার কথা বা কাজের জন্য ক্ষমাপ্রার্থী হয়, তবে সেটা স্পষ্টই বলে দেয় সে কতটা দুঃখিত। এমন পরিস্থিতিতে তার দোষত্রুটি ধরা সম্পর্কের জন্য আরও ক্ষতিকর হবে। যদি আপনি অনুভব করেন, ভুলের জন্য সে সত্যিই মর্মাহত, তবে তাকে আরেক বার সুযোগ দিন। এতে আপনার কোনো ক্ষতি হবে না।

এবার আপনিই ভেবে দেখুন, উক্ত কারণগুলো সত্যিই ঘটেছে কি না। ক্ষমা মহত্বের লক্ষণ। কিন্তু এর মানে এই নয় যে আপনি নিজের প্রতি অবিচার করে তা করবেন। তবে সঙ্গী যদি প্রকৃত অর্থেই তার ভুলের জন্য অনুতপ্ত হয়, তবে তাকে আরেক বার সুযোগ দেওয়া উচিত। সেই সুযোগটা দিয়েই দেখুন না।