যে ৬ লক্ষণে বুঝবেন রিলেশনে সাময়িক বিরতি দরকার

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

প্রাণবন্ত ও সুখী সম্পর্ক মানুষের জীবনকে সুন্দর করে তোলে। কিন্তু এমন সময় আসে, যখন ঠিক আর তেমনটি থাকে না। এর জন্য কিছু কারণ তো থাকেই। আপনারা হয়তো একে অন্যকে বুঝতে পারছেন না অথবা মুখোমুখি হতেও ভালো লাগছে না। এমনকি সঙ্গীর সাথে কথা বলাও আপনার কাছে কঠিন মনে হচ্ছে। সঙ্গীর অনুভূতিতে আঘাত না দেওয়ার জন্য আপনি হয়তো চুপচাপ আছেন।

পরিস্থিতি যখন এমন পর্যায়ে, তখন রিলেশন বা সম্পর্ক থেকে সাময়িক বিরতি নেওয়া প্রয়োজন এবং একে অপরকে তার নিজের মতো সময় কাটানোর সুযোগ দেওয়া উচিত। অন্যথায়, সম্পর্কের প্রতি আপনারা একেবারে আগ্রহ হারিয়ে ফেলবেন। যা হোক, কখন সম্পর্ক থেকে বিরতি নিতে হবে, তা যদি বুঝতে আপনার এখনও সংশয় থাকে, তবে জেনে নিন কিছু লক্ষণ। ভারতের জনপ্রিয় জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে কিছু লক্ষণের উল্লেখ করা হয়েছে, যা আপনাকে বুঝতে সাহায্য করবে। আসুন, একবার চোখ বুলিয়ে নিই—

একই বিষয়ে আপনাদের প্রায়ই ঝগড়া হয়

সম্পর্কে বাদানুবাদ নতুন কিছু নয়। আপনি হয়তো সঙ্গীর কিছু বিষয়ে অনাগ্রহী অথবা কিছু বিষয় নিয়ে তর্ক হচ্ছে। কোনো ইতিবাচক ফল ছাড়া দিনের পর দিন একই বিষয়ে ঝগড়া কাম্য নয়। বেশির ভাগ সময় সেই তর্ক খারাপ পর্যায়ে গিয়ে পৌঁছে। বার বার যদি এ রকম ঘটতে থাকে, তবে আপনাদের উচিত কিছু সময়ের জন্য আলাদা থাকা এবং নিজেদের মত ও সম্পর্ক নিয়ে ধারণার উন্নতি করা।

পুরোটা সময় আপনার একা কাটাতে ভালো লাগে

যুগলেরা সব সময় একে অন্যকে সময় দিতে চায় এবং এ জন্য নানা পরিকল্পনাও করে। তবে মনে রাখা উচিত, তাদের নিজস্ব জগৎও রয়েছে। কিন্তু সম্পর্কে এমন সময় যদি আসে, যখন পুরোটা সময় একা থাকতেই স্বস্তি বোধ করছেন, তাহলে এটা একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। সঙ্গীর পরিকল্পনা হয়তো আপনি মাঝেমধ্যেই ভেস্তে দিচ্ছেন। এমনকি আপনার সঙ্গী মনোযোগ আকর্ষণের শত চেষ্টা করলেও তা আপনার গায়ে লাগছে না। আপনার হয়তো এ জন্য অপরাধ বোধ হচ্ছে, কিন্তু আপনার করার কিছু নেই। এমন অনুভূতি হলে আপনারা সম্পর্কে সাময়িক বিরতি নিতে পারেন।

সঙ্গীর আচরণে আপনারা বিরক্ত

একসময় সঙ্গীর যে বিষয়গুলোকে আপনি বিশেষ মনে করতেন, এখন সে বিষয়গুলো আপনার কাছে বিরক্তিকর ঠেকছে। এমনকি আপনার প্রতি ভালোবাসা প্রদর্শন বা যত্নও ভালো ঠেকছে না। সামান্য জিনিস আপনার মুড নষ্ট করে দিচ্ছে। শুধু তা-ই নয়, আপনার মনে এ অনুভূতিও আসছে, তার সঙ্গে সারা জীবন কাটানো সম্ভব নয়। এসব প্রায়ই আপনাদের অপ্রত্যাশিত কুতর্ক ও ঝগড়ার দিকে ঠেলে দিচ্ছে। এমন পর্যায়ে এলে আপনাদের উচিত সাময়িক বিরতি নেওয়া।

সঙ্গীর প্রতি আবেগ হারিয়েছেন

দুজন মানুষের ভেতর যদি আবেগিক বন্ধন দৃঢ় না হয়, তাহলে সম্পর্ক টেকে না। আপনার যদি কখনও এই অনুভূতি আসে যে সঙ্গীর প্রতি কোনো আবেগ অনুভব করছেন না, তাহলে এ নিয়ে আপনাকে ভাবতে হবে। আপনি অসুখী বোধ করছেন। এমনকি সঙ্গীকে আপনি সর্বোচ্চটুকু দিতে পারছেন না। এমন সময় এলে আপনাদের উচিত হবে সম্পর্ক থেকে সাময়িক বিরতি নেওয়া।

একে অন্যকে দোষারোপ করছেন

যখন সঙ্গীরা একে অপরের প্রতি মনোযোগ বা সংযোগ হারিয়ে ফেলে, তখন একে অন্যের দোষ খুঁজতে ব্যতিব্যস্ত হয়ে পড়ে। সে সময় সম্পর্ক বিষাক্ত হয়ে ওঠে। এমনকি সঙ্গীর কিছু বিষয় ঘৃণা করাও শুরু হতে পারে। ধরা যাক, আপনি চাইছেন না আপনার পোশাক সঙ্গী নিজ হাতে টাঙিয়ে রাখুক। অথবা তার পোশাক বা কাজের ধরন আপনার ভালো লাগছে না। আপনি অন্যের সঙ্গে তাকে তুলনা করছেন। এমন পরিস্থিতিতে সঙ্গীকে প্রতিদিন দোষারোপ ও অসম্মানজনক আচরণের চাইতে কিছু সময়ের জন্য বিরতি নিতে পারেন। নিজেদের মতো করে কিছুদিন কাটাতে পারেন।

সম্পর্কে নিজেকে সুখী বোধ করছেন না

যদি আপনার মনে হয়, সম্পর্কে আপনি সুখী বোধ করছেন না, তাহলে এটাও একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। আপনার উচিত সাময়িক বিরতি নেওয়া। সামান্য বিষয়কেও যখন আপনারা বড় করে তুলবেন, লাগাতার সঙ্গীকে অন্যের সঙ্গে তুলনা দিয়ে কথা বলবেন, তখন নিশ্চয়ই বুঝতে হবে সম্পর্কের কোথাও গলদ রয়েছে। এ পরিস্থিতিতে আপনাদের উচিত হবে সম্পর্ককে আরও দুর্বল না করে সাময়িক বিরতির মাধ্যমে শক্তিশালী করা।

আমরা কিছু লক্ষণ আলোকপাত করেছি। এটা বোঝা খুবই গুরুত্বপূর্ণ যে সাময়িক বিরতি মানেই সঙ্গীর সাথে কখনওই আর দেখা হবে না বা তার সঙ্গে প্রতারণা করতে হবে, এমন নয়। এর মানে হলো, কিছু দিন বা সপ্তাহ অথবা কয়েক মাস নিজের মতো থাকা। এ সময়ে নিজের ভুলত্রুটি, মত বা সম্পর্ক নিয়ে নতুন করে ভাবতে হবে। সম্পর্কে থেকে বিবাদের চেয়ে সম্পর্কে কিছুটা নিশ্বাস ফেলার সুযোগ দেওয়া জরুরি।