রেস্তোরাঁর স্বাদে ঘরেই তৈরি করুন চাইনিজ চাউমিন

Looks like you've blocked notifications!

সকাল বা বিকেলের নাশতায় অনেকে চাউমিন বা নুডুলস খেতে পছন্দ করেন। চাইনিজ চাউমিন সাধারণত আমরা রেস্তোরাঁয় গিয়ে খাই। কিন্তু আপনি চাইলে সহজেই ঘরে তৈরি করতে পারেন ছোট-বড় সবার পছন্দের এ খাবার। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চাইনিজ চাউমিন তৈরি করবেন।  

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে’স কিচেন-এর একটি পর্বে চাইনিজ চাউমিনের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। খাবার সাজিয়েছেন কার্ভিং এক্সপার্ট বিল্লাল হোসাইন। আসুন, জেনে নিই বাসায় সহজে চাইনিজ চাউমিন তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কাপ স্লাইস করা মুরগির মাংস

২. এক টেবিল চামচ সয়া সস

৩. স্বাদমতো লবণ

৪. এক টেবিল চামচ টমেটো সস

৫. সামান্য কর্নফ্লাওয়ার

৬. পরিমাণমতো তেল

৭. আধা কাপ গাজর কুচি

৮. এক চা চামচ রসুন

৯. ক্যাপসিকাম কুচি

১০. পেঁয়াজ কুচি

১১. পরিমাণমতো বাটার

১২. সামান্য আদা কুচি

১৩. সামান্য চিনি

১৪. সেদ্ধ স্প্যাগিটি

১৫. সামান্য ধনেপাতা

১৬. এক টেবিল চামচ অয়েস্টার সস

১৭. গোলমরিচের গুঁড়ো

১৮. টমেটো কেচাপ

প্রস্তুত প্রণালি

প্রথমে এক কাপ স্লাইস করা মুরগির মাংসের সাথে এক টেবিল চামচ সয়া সস, সামান্য লবণ, এক টেবিল চামচ টমেটো সস ও সামান্য কর্নফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মেখে গরম তেলে ছেড়ে ভেজে নিতে হবে।  

এবার তার মধ্যে আধা কাপ গাজর কুচি, সামান্য লবণ, এক চা চামচ গ্রেট করা রসুন, ক্যাপসিকাম কুচি ও পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ মেখে ভেজে তুলে রাখতে হবে। এরপর আরেকটি প্যানে ডুবো তেলে নুডুলসগুলো মচমচে করে ভেজে নিতে হবে।  

এখন একটি প্যানে দুই টেবিল চামচ সয়াবিন তেল, এক চামচ বাটার, সামান্য রসুন কুচি, সামান্য আদা কুচি, সামান্য চিনি, সেদ্ধ করা স্প্যাগিটি, সামান্য ধনেপাতা ও দুই চা চামচ সয়া সস দিয়ে একটু ভেজে নামিয়ে ফেলতে হবে।  

আবারও একটি প্যানে এক টেবিল চামচ বাটার, দুই টেবিল চামচ তেল, সামান্য রসুন ও আদা কুচি, সামান্য লবণ, এক টেবিল চামচ অয়েস্টার সস, সামান্য পানি, টমেটো কেচাপ, সামান্য সয়া সস, অল্প চিনি ও গোলমরিচের গুঁড়ো দিয়ে একটু কষিয়ে নিতে হবে।  

এবার এক চা চামচ কর্নফ্লাওয়ার পানিতে গুলিয়ে সসে দিয়ে ফুটে উঠলে ভাজা সবজিগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের চাইনিজ চাউমিন। এবার সাজিয়ে পরিবেশন করুন।  

এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন ক্রিসপি হানি চিকেনের রেসিপি।