রেস্তোরাঁর স্বাদে চিকেন কাবাবের সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

কাবাব ভারতীয় খাবার। এটি বাঙালির ঐতিহ্যবাহী খাবার নয়। তবে এখানে বেশ জনপ্রিয়। কাবাব খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। পুরান ঢাকায় বাহারি সব কাবাব পাওয়া যায়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করবেন মুখরোচক চিকেন কাবাব।

কাবাবের উপকরণ প্রস্তুত থাকলে ঝটপট তৈরি করা যায়। এতে পাঁচ-দশ মিনিট সময় লাগে। অনেকে প্রস্তুত করে ফ্রোজেন করে রাখেন। অতিথি আপ্যায়ন বা বিকেলের নাশতায় যখন খুশি আমরা ডুবো তেলে ভেজে তৈরি করতে পারি মজাদার কাবাব। তবে স্বাস্থ্য বিবেচনায় ঘন ঘন তৈলাক্ত খাবার খাওয়া অনুচিত।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে চিকেন কাবাবের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সাজিয়া পারভেজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন কাবাব তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. মুরগির মাংস মিশ্রিত সেদ্ধ ডাল

২. পেঁয়াজ কুচি

৩. কাঁচামরিচ কুচি

৪. ধনেপাতা কুচি

৫. ডিম

৬. ব্রেডক্রাম্ব

৭. স্বাদমতো লবণ

৮. কাবাব মসলার গুঁড়ো

৯. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে মুরগির মাংস মিশ্রিত সেদ্ধ ডাল নিন। এতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, ডিম, ব্রেডক্রাম্ব, লবণ ও কাবাব মসলার গুঁড়ো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

এবার গোলাকার করে গরম তেলে ছেড়ে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের চিকেন কাবাব। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন দেশি মুরগির আপেল রেজালার রেসিপি।