লিভারের সমস্যায় খেতে পারেন লাউ দিয়ে মুগডাল

Looks like you've blocked notifications!

লাউ অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিগুণ সমৃদ্ধ। যদি মুগডাল দিয়ে রান্না করা যায়, তাহলে স্বাদ বাড়ে দ্বিগুণ। আজ আমরা জানাব, কীভাবে স্বাস্থ্যসম্মত উপায়ে লাউ দিয়ে মুগডাল রান্না করবেন।

অল্প মসলায় লাউ রান্না করলে ভালো লাগে। যাঁদের মসুর ডাল খেলে গ্যাস হয়, তাঁরা চাইলে মুগডাল খেতে পারেন। যাঁদের লিভারে সমস্যা আছে, লিভার ফাংশনের জন্য লাউ খুব ভালো খাবার।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে লাউ দিয়ে মুগডালের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে লাউ দিয়ে মুগডাল রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. এক চা চামচ আদা বাটা

৪. এক টেবিল চামচ পেঁয়াজ বাটা

৫. পরিমাণমতো পানি

৬. স্বাদমতো লবণ

৭. আধা চা চামচ হলুদ গুঁড়ো

৮. এক চা চামচ মরিচ গুঁড়ো

৯. এক টেবিল চামচ জিরার গুঁড়ো

১০. এক কাপ মুগডাল

১১. এক কাপ লাউ

১২. দুটি তেজপাতা

১৩. স্বাদমতো পেঁয়াজ বেরেস্তা

১৪. এক টেবিল চামচ ঘি

১৫. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি, আদা বাটা, পেঁয়াজ বাটা, পানি, লবণ, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও জিরার গুঁড়ো দিয়ে ঢেকে কষান। কষানো হলে মুগডার, সেদ্ধ লাউ, তেজপাতা, লবণ ও পানি দিয়ে ঢেকে রান্না করুন।

সবশেষে পেঁয়াজ বেরেস্তা, ঘি ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার লাউ দিয়ে মুগডাল। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।