লেমন ক্রিসপি প্রন উইথ লেমন সস

Looks like you've blocked notifications!

চিংড়ি মাছ খেতে সুস্বাদু। অনেকে চিংড়ি খেতে বেশ পছন্দ করেন। বিশেষ করে গলদা চিংড়ি অনেকের পছন্দ। চিংড়ি মাছে লেবুর টক যুক্ত হলে স্বাদ বাড়ে দ্বিগুণ। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে লেমন ক্রিসপি প্রন উইথ লেমন সস তৈরি করবেন।

চিংড়ি মাছ বেশি সময় ধরে রান্না করা ঠিক নয়। তাতে স্বাদ নষ্ট হয়ে যায়। বড় চিংড়ির মাথায় কোলেস্টেরল বা ফ্যাট থাকে। তাই রান্নার সময় সেটা ফেলে দিতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে লেমন ক্রিসপি প্রন উইথ লেমন সসের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী মৌসুমী সাহা। অনুষ্ঠানটি সঞ্চালনা ও খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে লেমন ক্রিসপি প্রন উইথ লেমন সস রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. কয়েকটি চিংড়ি মাছ

২. ময়দা

৩. কর্নফ্লাওয়ার

৪. মরিচের গুঁড়ো

৫. পরিমাণমতো পানি

৬. স্বাদমতো লবণ

৭. পরিমাণমতো তেল

৮. রসুন কুচি

৯. লেবু

১০. লেমন ফ্লেভার

১১. চিনি

১২. গোলমরিচের গুঁড়ো

১৩. বাটার

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটিতে চিংড়ি মাছ নিন। এতে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়ো, মরিচের গুঁড়ো, পানি ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন। ফ্রাইপ্যানে তেল দিন। গরম তেলে চিংড়ি মাছ দিয়ে ভেজে নিন।

এবার সসপ্যানে বাটার দিন। এতে রসুন কুচি দিয়ে হালকা করে ভাজুন। ভাজা হলে গেলে পানি, লেবু, লেবুর খোসা, লেবুর রস, লবণ, লেমন ফ্লেভার, চিনি, পানিতে গোলানো কর্নফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়ো ও ভাজা চিংড়ি মাছ দিয়ে রান্না করুন।

ব্যস, তৈরি হয়ে গেল ইয়াম্মি স্বাদের লেমন ক্রিসপি প্রন উইথ লেমন সস। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন দই ছোলার রেসিপি।