শরীর ঠাণ্ডা রাখে আমড়ার অম্বল, রাঁধুন সহজে

Looks like you've blocked notifications!

এখন বাজারে ঢুঁ মারলেই মিলবে তাজা আমড়া। টকজাতীয় খাবার স্বাস্থ্যের পক্ষে উপকারী। আমড়ারও রয়েছে বিশেষ পুষ্টিগুণ। গরমে অনেকের পছন্দ আমড়ার অম্বল। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আমড়ার অম্বল রান্না করবেন।

আমড়া খেতে টক-মিষ্টি স্বাদের। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি সুস্বাদু আচার, চাটনি ও জেলি তৈরি করা যায়। পুষ্টিবিদেরা বলেন, আমড়া খেলে মুখে রুচি বাড়ে। শিশুদের দৈহিক গঠনে এটি খুব উপকারী। রক্তস্বল্পতাও দূর করে আমড়া। এ ছাড়া আমড়া শরীর ঠাণ্ডা রাখে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে আমড়ার অম্বলের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন স্বনামধন্য অভিনয়শিল্পী ডা. এজাজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে আমড়ার অম্বল তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো পানি

২. কোয়ার্টার চামচ হলুদের গুঁড়ো

৩. কোয়ার্টার চামচ মরিচের গুঁড়ো

৪. কয়েকটি আমড়া

৫. এক টেবিল চামচ তেল

৬. দুই টেবিল চামচ সরিষা

৭. এক টেবিল চামচ তিল

৮. এক টেবিল চামচ রসুন কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে পরিমাণমতো পানি দিয়ে কোয়ার্টার চামচ হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো ও সাথে আমড়াগুলো দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

এরপর ফ্রাইপ্যানে এক টেবিল চামচ তেল দিয়ে তাতে দুই টেবিল চামচ সরিষা, এক টেবিল চামচ তিল ও এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এবার তাতে সেদ্ধ করে রাখা আমড়াগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ব্যস, তৈরি হয়ে গেল মজাদার আমড়ার অম্বল। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।