শামি কাবাব বানানোর সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

কাবাব খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। পুরান ঢাকায় বাহারি সব কাবাব পাওয়া যায়। হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে আপনি ঘরেও তৈরি করতে পারেন মজাদার ও স্বাস্থ্যসম্মত কাবাব। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে তৈরি করবেন মুখরোচক শামি কাবাব।

কাবাব ভারতীয় খাবার। এটি বাঙালির ঐতিহ্যবাহী খাবার নয়। তবে এখানে বেশ জনপ্রিয়। বিরিয়ানির সঙ্গে শামি কাবাব খেতে খুব ভালো লাগে। যাঁরা হৃদরোগে ভুগছেন, তাঁরা ডাক্তারের পরামর্শ মেনে খাবেন শামি কাবাব। তবে খেতে চাইলে ডুবো তেলে না ভেজে ফ্রাইপ্যানে এপিঠ-ওপিঠ করে সেঁকে নিয়ে খেতে পারেন। কম তেল দিয়ে রান্না করাই ভালো। যতটা সম্ভব তেল কম খাওয়া উত্তম।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে শামি কাবাবের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শামি কাবাব রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কাপ গরুর মাংসের কিমা

২. এক কাপ ছোলার ডাল

৩. পরিমাণমতো আদা বাটা

৪. পরিমাণমতো এলাচ

৫. পরিমাণমতো দারুচিনি

৬. পরিমাণমতো রসুন বাটা

৭. পরিমাণমতো আস্ত গোলমরিচ

৮. একটি ডিম

৯. পরিমাণমতো তেল

১০. পরিমাণমতো পুদিনাপাতা কিমা

১১. পরিমাণমতো লবণ

১২. এক টেবিল চামচ কাঁচামরিচকুচি

১৩. সামান্য পরিমাণ ময়দা

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর মাংসের কিমা, ছোলার ডাল, আদা বাটা, এলাচ, দারুচিনি, রসুন বাটা, আস্ত গোলমরিচ মিশ্রিত মিহি বাটার সাথে পুদিনাপাতা কিমা, কাঁচামরিচকুচি, লবণ, ফেটানো ডিম ও ময়দা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

এরপর কাবারের আকার তৈরি করে ফ্রাইপ্যানে গরম তেলে ভাজুন। ব্যস, হয়ে গেল শামি কাবাব। এবার গরম গরম পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।