সঙ্গীর রাগ বেশি? মোকাবিলা করুন ৫ উপায়ে

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

সঙ্গী রাগী হলে সম্পর্ক টিকিয়ে রাখতে কষ্ট হয়। অযৌক্তিক রাগ সম্পর্ককে ধ্বংস করতে পারে। অনেকের রাগ  নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এ সময় মোকাবেলা করা কঠিন হয়ে পড়ে। তবে কিছু উপায়ে রাগী সঙ্গীদের শান্ত রাখা যায়। এসব উপায় মেনে চললেই আপনি আপনার সম্পর্ক টিকিয়ে রাখতে পারবেন।

রাগান্বিত মানুষেরা তাদের পিছনে ব্যথা এবং দুর্বলতা লুকিয়ে রাখতে পারে। রাগী মানুষরা যদি তাদের সমস্যাগুলি খুঁজে বের করে, তখন তাদের সাথে কথোপকথন  সহজ হয়ে ওঠে। এ ক্ষেত্রে তাদের সহযোগিতা করা উচিত।

আরুবা কবির, মানসিক স্বাস্থ্য পরামর্শদাতা এবং এনসো ওয়েলনেস প্রতিষ্ঠাতা, এইচটি ডিজিটালের সাথে রাগান্বিত সঙ্গীর সাথে মোকাবিলা করার উপায়গুলি শেয়ার করেছেন৷

নিজেকে নিয়ন্ত্রণ করুন

সঙ্গী যৌক্তিক বা অযৌক্তিক যে কারণেই রাগ করুন না কেনো, নিজেকে শান্ত রাখুন। এ সময় পাল্টা রাগ দেখালে বিপদ আরও বাড়বে। তাই যতটা সম্ভব নিয়ন্ত্রণে থাকার চেষ্টা করুন। যদি আপনিও রেগে যান বা কঠিন ভাষায় কথা বলেন তবে সমাধানের পরিবর্তে পরিস্থিতি আরও খারাপ হয়ে যাবে।

মূল কারণ বের করুন

সঙ্গী শান্ত থাকলে তাদের রাগ সম্পর্কে জানার চেষ্টা করুন। রাগ করার আসল কারণ খুঁজে বের করুন। এটি আপনাকে সঙ্গীর পরিস্থিতি বুঝতে সাহায্য করবে।

ধৈর্য ধারণ

সঙ্গী বেশি রাগী হয়ে থাকলে প্রথমে তার কথা শুনুন। ধৈর্য ধরে কিছু দিন তার মতো থাকুন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। আপনার আবেগ এবং সহানুভূতি দিয়ে তাকে বোঝাতে থাকুন। এতে আস্তে আস্তে আধিপত্য খাটানো কমে যাবে। 

সাহায্য চাওয়া

এই প্রক্রিয়া আপনাকে এবং আপনার সঙ্গীর মধ্যে একটি সুন্দর সম্পর্ক রাখতে সাহায্য করতে পারে। সঙ্গী রেগে গেলে তার কাছে সমস্যার সমাধান চাইতে পারেন। রাগী মানুষরা এটি খুব পছন্দ করেন। এতে আপনার সঙ্গী শান্ত থাকবেন।

জেতার চেষ্টা করবেন না

রাগী ব্যক্তিরা শারীরিকভাবে ক্ষতি করতে পারে। তাই তাদের সাথে তর্কে জেতার চেষ্টা করবেন না। আপনি সঠিক হলেও নিজেকে প্রমাণ করতে যাবেন না। তাদের আবেগকে যাচাই করুন। তাদের নিয়ন্ত্রণ করার পরিবর্তে,  শান্তভাবে কথা বলুন ।

সূত্র- হিন্দুস্তান টাইমস