সরিষার তেলে আইড় মাছের দোপেঁয়াজা

Looks like you've blocked notifications!

আইড় মিঠা পানির মাছ। এটি খেতে অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরা। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আইড় মাছের দোপেঁয়াজা রান্না করবেন।

আইড় মাছে যে তেল রয়েছে, তাতে আছে ফ্যাটি অ্যাসিড, যা হার্টের জন্য খুব ভালো। তাই রান্নায় আলাদা করে বেশি তেল দেওয়ার প্রয়োজন নেই।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে আইড় মাছের দোপেঁয়াজার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে আইড় মাছের দোপেঁয়াজা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. একটি আইড় মাছ

৩. এক কাপ পেঁয়াজ কিউব

৪. ১০-১২টি কাঁচামরিচ

৫. এক টেবিল চামচ জিরার গুঁড়ো

৬. আধা চা চামচ ধনিয়া গুঁড়ো

৭. এক চা চামচ হলুদ গুঁড়ো

৮. দুই টেবিল চামচ মরিচ গুঁড়ো

৯. আধা চা চামচ আদা বাটা

১০. আধা চা চামচ রসুন বাটা

১১. স্বাদমতো লবণ

১২. পরিমাণমতো পানি

১৩. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। অন্য একটি পাত্রে মাছের টুকরো, পেঁয়াজ কিউব, কাঁচামরিচ, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, লবণ ও পানি দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

এবার মাখানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে কিছুক্ষণ ঢেকে রান্না করুন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আইড় মাছের দোপেঁয়াজা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।