সরিষার তেল দিয়ে মজাদার সরিষা মাংস রান্না

Looks like you've blocked notifications!

গরুর মাংস বেশিরভাগ মানুষের কাছে খুবই সুস্বাদু একটি খাবার। গরুর মাংস প্রোটিনের প্রধান উৎস এবং মানুষের জন্য প্রয়োজনীয় ফ্যাটি এসিড, ভিটামিন ও খনিজ লবণ এতে রয়েছে। প্রাগৈতিহাসিক কাল থেকে মানুষ গরুর মাংস খেয়ে আসছে। তবে এবার যদি গরুর মাংস দিয়ে ‘সরিষা মাংস’ রেসিপি তৈরি করা হয় তাহলে কোনো কথাই নেই। এটি আরও সুস্বাদু ও মজাদার। আজ আমরা জানাব, কীভাবে সহজে ‘সরিষা মাংস’ রেসিপি তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে সরিষা মাংস রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে ‘সরিষা মাংস’ রেসিপি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

গরুর মাংস

সরিষার তেল

রসুন বাটা

সরিষা বাটা

পেঁয়াজ কুচি

আদা বাটা

কাঁচামরিচ বাটা

লবণ

কাঁচামরিচ

গরম মসলা

সাদা সরিষা বাটা

মরিচ গুঁড়ো

হলুদ গুঁড়ো

প্রস্তুত প্রণালি

প্রথমে গরুর মাংসের সাথে পরিমাণ মতো লবণ, পেঁয়াজ কুচি ও এক চামচ আদা বাটা, সরিষা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে ভালভাবে মাখিয়ে নিতে হবে।

এরপর প্রেসার কুকারে আধা কাপ সরিষার তেল ও গরম মসলার ফোঁড়ন দিয়ে মাখানো গরুর মাংসগুলো ভালোভাবে ভেজে নিয়ে পরিমাণ মতো পানি দিয়ে চার পাঁচটি সিটি দিয়ে নিতে হবে।

এরপর প্যানে তিন চার টেবিল চামচ সরিষার তেল দিয়ে তাতে গরম মসলার ফোঁড়ন ও এক কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিয়ে তাতে এক চামচ সরিষা বাটা আদা বাটা, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়ে তাতে মাংসগুলি দিয়ে পানি শুকানো পর্যন্ত রান্না করে নিতে হবে। এরপর হয়ে গেল সরিষা মাংস রেসিপি।