সরিষা ও পোস্ত বাটা দিয়ে সুস্বাদু ডাব চিংড়ি রান্না

Looks like you've blocked notifications!

ডাব চিংড়ি বাঙালি খাবার। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে বেশ জনপ্রিয় এ সুস্বাদু পদ। ছুটির দিনে একটু আয়েশ করে এ রেসিপি আপনি রান্না করতে পারেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ডাব চিংড়ি রান্না করবেন।

পুষ্টিবিদেরা বলেন, চিংড়িতে রয়েছে ফ্যাট, প্রোটিন ও মিনারেলসের সুষম অনুপাত, যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো। চিংড়িতে রয়েছে প্রচুর সেলেনিয়াম, যা শরীরে ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে। এ ছাড়াও চিংড়ির অনেক গুণ রয়েছে। তবে যাঁদের চিংড়িতে অ্যালার্জি রয়েছে, তাঁরা এড়িয়ে চলবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে ডাব চিংড়ির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে ডাব চিংড়ি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. একটি ডাব

২. কয়েকটি বড় চিংড়ি

৩. স্বাদমতো লবণ

৪. সামান্য হলুদের গুঁড়ো

৫. এক চা চামচ সাদা সরিষা বাটা

৬. এক চা চামচ পোস্তদানা বাটা

৭. পরিমাণমতো সরিষার তেল

৮. এক কাপ নারকেলের দুধ

৯. কয়েকটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি ডাবকে চারকোনা করে কেটে নিতে হবে। এরপর চিংড়ি মাছের সাথে এক চিমটি লবণ ও হলুদের গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে লাল করে ভেজে নিতে হবে।

এরপর এক চা চামচ সাদা সরিষা বাটা, পোস্তদানা বাটা ও চার চা চামচ সরিষার তেল দিয়ে সাথে ভাজা চিংড়ি মাছগুলো ভালোভাবে মিশিয়ে কাটা ডাবের মধ্যে দিয়ে দিতে হবে। এরপর তাতে এক কাপ নারকেলের দুধ ও কয়েকটি কাঁচামরিচ দিয়ে ভালোভাবে সিল করে ১০ মিনিট ওভেনে রেখে নিতে হবে।

ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের ডাব চিংড়ি। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।