সানবার্ন দূর করতে অ্যালোভেরার ৫ ব্যবহার

Looks like you've blocked notifications!
ছবি- পিন্টারেস্ট

প্রাচীনকাল থেকে অ্যালোভেরা ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে। এটি ত্বকের জন্য বেশ উপকারি। অ্যালোভেরার প্রাকৃতিক নির্যাস সানবার্ন দূর করে। ত্বককে হাইড্রেট রাখে। ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। অ্যালোভেরা সূর্যের সংস্পর্শে আসা ত্বককে শীতল রাখে। এটি ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ত্বকের জ্বালা কমাতেও সাহায্য করে অ্যালোভেরা।

শুধু অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল সরাসরি ত্বকে লাগালে রোদে পোড়া দাগ দূর হয়। ত্বকের জ্বালাপোড়া কমে যায়। আপনার ত্বক হয়ে ওঠবে উজ্জ্বল।

কাপড় দিয়ে ত্বকে প্রয়োগ

অল্প পরিমাণ পানির সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এবার একটি পাতলা কাপড়ে মিশ্রণটি লাগান। ১০-১৫ মিনিটের জন্য আক্রান্ত স্থানে কাপড়টি রাখুন। এটি প্রদাহ কমাবে। ত্বকের লালভাব কমাতে সাহায্য করবে। ত্বক শীতল  করবে।

অ্যালোভেরা দিয়ে গোসল

একটি বাথটাবে গরম পানি আর কয়েক টেবিল চামচ অ্যালোভেরা জেল যোগ করুন। কমপক্ষে ২০ মিনিট গা ভিজিয়ে রাখুন। এটি চুলকানি দূর করবে। শরীরের ব্যথা কমাবে।

অ্যালোভেরার জুস

অ্যালোভেরার জুস খুবই স্বাস্থ্যকর। অ্যালোভেরার রস পান করলে রোদে পোড়া ত্বক সেরে ওঠে। ত্বকের লালভাব কমাতেও সাহায্য করতে পারে।

অ্যালোভেরা মাস্ক

কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এটি আক্রান্ত স্থানে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি লালভাব কমাতে এবং ত্বকে শীতল অনুভূতি প্রদান করতে সহায়তা করবে।

সূত্র-বোল্ডস্কাই