সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত থাই গ্রিন কারি

Looks like you've blocked notifications!

থাই ফুড বাংলাদেশে বেশ জনপ্রিয়। ডাক্তারেরা আমাদের নিয়মিত সবুজ শাকসবজি খাওয়ার কথা বলেন। কারণ, শরীরকে ফিট রাখার জন্য সবুজ শাকসবজি খুব জরুরি। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে থাই গ্রিন কারি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে থাই গ্রিন কারির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন শেফ মো. সবুজ হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে থাই গ্রিন কারি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. এক টেবিল চামচ গ্রিন কারি পেস্ট

৩. দুই কাপ নারকেলের দুধ

৪. মুরগির হাড়ছাড়া মাংস কুচি

৫. এক কাপ বেগুন

৬. এক কাপ মটরশুঁটি

৭. এক কাপ ব্যাম্বো শুট

৮. দুই টেবিল চামচ ফিশ সস

৯. এক টেবিল চামচ আজিনা মটর

১০. পরিমাণমতো চিনি

১১. কয়েকটি লেবু পাতা

১২. দুই টেবিল চামচ কনডেন্স মিল্ক

প্রস্তুত প্রণালি

প্রথমে বড় একটি কড়াইয়ে আধা টেবিল চামচ তেল, এক টেবিল চামচ গ্রিন কারি পেস্ট, এক কাপ নারকেলের দুধ, মুরগির হাড়ছাড়া মাংস কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে হবে।

এরপর এক কাপ পরিমাণ বেগুন, মটরশুঁটি ও ব্যাম্বো শুট, দুই টেবিল চামচ ফিশ সস, এক টেবিল চামচ আজিনা মটর, চিনি ও আবার এক কাপ পরিমাণ নারকেলের দুধ দিয়ে ভালোভাবে নেড়ে নিতে হবে। এবার কয়েকটি লেবু পাতা ও দুই টেবিল চামচ কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন।

ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বদের থাই গ্রিন কারি। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।