সুস্বাদু কাচকি মাছের পাতুরি

Looks like you've blocked notifications!

পুষ্টিবিদেরা ছোট মাছ খাওয়ার কথা প্রায় বলে থাকেন। তেমনই একটি সুস্বাদু মাছ কাচকি। টমেটো দিয়ে কাচকি মাছের তরকারি কী যে মজা! পাতুরিও পছন্দ করেন অনেকে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কাচকি মাছের পাতুরি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে কাচকি মাছের পাতুরির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কাচকি মাছের পাতুরি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. আধা কেজি কাচকি মাছ

২. দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা

৩. এক টেবিল চামচ রসুন বাটা

৪. এক টেবিল চামচ আদার রস

৫. পরিমাণমতো লবণ

৬. এক চা চামচ মরিচের গুঁড়ো

৭. এক চা চামচ হলুদের গুঁড়ো

৮. আধা কাপ ধনেপাতা কুচি

৯. এক টেবিল চামচ তেল

১০. কুমড়া বা কলাপাতা

১১. একটি আমড়া

১২. কাঁচামরিচ ফালি

১৩. টমেটোর টুকরো

প্রস্তুত প্রণালি

আধা কেজি কাচকি মাছের সাথে দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদার রস, স্বাদমতো লবণ, এক চা চামচ মরিচের গুঁড়ো, এক চা চামচ হলুদের গুঁড়ো, আধা কাপ ধনেপাতা কুচি দিয়ে মাছগুলোকে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।

এরপর এক টেবিল চামচ তেল দিয়ে ২০ মিনিট মাছগুলোকে মেরিনেট করে নিতে হবে। মেরিনেট হয়ে গেলে কুমড়া পাতা নিয়ে তাতে অল্প কাচকি মাছ, একটি আমড়ার টুকরো, একটি কাঁচামরিচ ফালি ও এক টুকরো টমেটো ফালি দিয়ে ভালোভাবে ভাঁজ করে টুথপিক দিয়ে গেঁথে দিতে হবে।

এরপর কলাপাতা গরম করে নিয়ে তার উপর পাতুরি বসিয়ে অল্প আঁচে আধাঘণ্টা রাখতে হবে। ব্যস, হয়ে গেল কাচকি মাছের পাতুরি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।