স্বার্থপর মানুষ চেনার ৭ উপায়

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

পৃথিবী একটি মঞ্চ। আমরা প্রতিদিনই বিভিন্ন মানুষের দেখা পাই। এদের মধ্যে কেউ দেবদূত সদৃশ, আবার কেউ অতি স্বার্থপর। একেক মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য একেক রকম। আর সেজন্যই মানুষ চেনা সবচেয়ে কঠিন। তারপরও স্বার্থপর মানুষের কিছু লক্ষণ থাকে। আসুন জেনেই নিই সেগুলো…

১। অন্যের চাহিদা সম্পর্কে ভাবে না

একজন স্বার্থপর মানুষ অন্যের অনুভূতি জানার চেষ্টা করে না। আরেকজনের চাহিদা বিবেচনায় আনে না। সে এমন সিদ্ধান্ত নেবেম যা শুধুমাত্র তার নিজের উপকারে আসে।

২। আপস করে না

স্বার্থপর মানুষরা আপস করতে জানে না। তারা নিজেদের চাহিদার প্রাধান্য দেয়। নিজের আকাঙ্ক্ষাকে অগ্রাধিকার দেয়। অন্যের সুবিধার জন্য তারা কখনোই কোনো কিছু ত্যাগ করে না।

৩। অহংকারী

এ ধরণের মানুষ সব সময় নিজেদের শ্রেষ্ঠ মনে করে থাকে। তারা নিজেদেরকে অন্যদের তুলনায় বেশি যোগ্য বলে মনে করে। এরা নিজেদের নিয়ে অহংকার করে।

৪। আত্মকেন্দ্রিকতা

স্বার্থপর মানুষ শুধুই নিজেকে নিয়ে ভাবে। অন্যের অভিজ্ঞতার প্রতি আগ্রহ থাকে না। নিজেকে নিয়ে ব্যস্ত থাকে।

৫। কৃতজ্ঞতা প্রকাশে অনিচ্ছুক

স্বার্থপর মানুষ সাহায্য পাওয়ার পরও কৃতজ্ঞতা প্রকাশ করে না। তারা আপনার থেকে সাহায্য নেবে, কিন্তু অনুগ্রহ ফিরিয়ে দেবে না।

৬। নিজের প্রচার

তারা নিজের প্রচারণায় ব্যস্ত থাকে। নিজেকে ভালো দেখানোর জন্য এরা অন্যদের নিচে নামিয়ে আনতে পারে।

৭। সীমানা অতিক্রম করে

স্বার্থপর মানুষ বিশ্বাস করে, তাদের নিজস্ব চাহিদা অন্যদের থেকে বেশি গুরুত্বপূর্ণ। নিজের নিরাপত্তাটাই তাদের কাছে মুখ্য। এজন্য তারা অন্যদের সীমানা অতিক্রম করে, কিন্তু অন্যের নিরাপত্তা বা আকাঙ্ক্ষার কথা আসলে তা কানে নেয় না।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া