স্বাস্থ্যসম্মত উপায়ে মসুর ডালের চচ্চড়ি রান্না

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই একই উপকরণ দিয়ে ভিন্ন পদ্ধতিতে রান্না করলে স্বাদে বৈচিত্র্য আসে। আজ আমরা জানাব, কীভাবে স্বাস্থ্যসম্মত উপায়ে মসুর ডালের চচ্চড়ি রান্না করবেন।

অনেকে পাতলা ডাল পছন্দ করেন না। তাঁরা মসুর ডালের চচ্চড়ি খেতে পারেন। মসুর ডাল রান্না করার আগে কিছুক্ষণ ভিজিয়ে রাখা ভালো। তাহলে রান্নার সময় কমে যায়। এ রান্নায় মসুর ডাল সেদ্ধ হবে ঠিকই, কিন্তু আস্ত থাকবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে মসুর ডালের চচ্চড়ির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে মসুর ডালের চচ্চড়ি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. তিনটি তেজপাতা

৩. দুই টেবিল চামচ রসুন কুচি

৪. আধা চা চামচ মরিচ গুঁড়ো

৫. আধা চা চামচ হলুদ গুঁড়ো

৬. এক টেবিল চামচ জিরার গুঁড়ো

৭. দুই টেবিল চামচ ধনিয়া গুঁড়ো

৮. পরিমাণমতো পানি

৯. স্বাদমতো লবণ

১০. এক কাপ মসুর ডাল

১১. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

১২. দুই টেবিল চামচ ঘি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে তেজপাতা ও রসুন কুচি দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি বাটিতে মরিচ গুঁড়ো, হলুদের গুঁড়ো, আদা বাটা, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও পানি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন। গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে কষান।

কষানো হলে মসুর ডাল ও পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে কাঁচামরিচ ও ঘি দিয়ে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের মসুর ডালের চচ্চড়ি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।