স্মৃতিশক্তি বৃদ্ধিতে মুরগির মাংসের ভর্তা

Looks like you've blocked notifications!

মুরগির মাংস খেতে সবাই পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এই মাংসে চর্বির পরিমাণ কম থাকায় অনেকে মুরগির মাংস খেয়ে থাকেন। আজ আমরা জানাব, কীভাবে সহজে মুরগির মা্ংসের ভর্তা তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে মুরগির মাংসের ভর্তা রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে মরগির মাংসের ভর্তা রেসিপি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপাদান

মরিচের গুড়ো

হলুদ গুড়ো

আদা বাটা

রসুন বাটা

মরগি

ধনে গুড়া

বাদাম বাটা

পোস্তদানা বাটা

টক দই

ঘি 

কাঁচা মরিচ

ধনে পাতা 

পেঁয়াজ কুচি

দারুচিনি

এলাচ

তেল

আদা কুচি

লবণ

চিনি

লেবুর রস

প্রস্তুত প্রণালি

প্রথমে সিদ্ধ মুরগির মাংসগুলোকে ঝুরি করে নিতে হবে। এরপর চুলায় একটি প্যানে তেল দিতে হবে। তাতে এর সঙ্গে চার টেবিল চামচ ঘি দিয়ে তাতে দুইটা এলাচ, একটি দারুচিনি ও এককাপ পেঁয়াজ দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভাজা হতে হতে এক চা চামচ হলুদ গুড়ো, মরিচ গুড়ো, ধনে গুড়ো ও পরিমাণ মতো লবণ দিয়ে মসলা ভালভাবে পানিতে মিশিয়ে ভাজা পেঁয়াজগুলোর সাথে দিয়ে দিতে হবে।

এরপর তাতে এককাপ টকদই দিয়ে একটু কসিয়ে ঝুরি করা মাংসগুলো দিয়ে ১০ মিনিট ঢেকে রাখতে হবে। ১০ মিনিট পর তাতে কাঁচামরিচ, ধনেপাতা ও একটু লেবুর রস মিশিয়ে নামিয়ে নিতে হবে। এরপর তৈরি হয়ে গেল মুরগির মাংসের ভর্তা।