হাড়ছাড়া মুরগির মাংস দিয়ে ঝটপট বানান চিকেন ৬৫

Looks like you've blocked notifications!

চিকেন সিক্সটি ফাইভ মচমচে ভাজা একটি ডিশ। মূলত এটি ভারতের চেন্নাইয়ের খাবার। স্বাদে গন্ধে অতুলনীয় এ মুখরোচক খাবার। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন সিক্সটি ফাইভ রান্না করবেন।

কেন এই ডিশটিকে চিকেন সিক্সটি ফাইভ বলা হয়? কেউ বলেন, এটি ১৯৬৫ সালে উদ্ভাবিত হয়েছিল। অনেকে আবার বলেন, প্রথম মুরগিটি ৬৫ টুকরো করা হয়েছিল, তাই এমন নাম। আবার কেউ কেউ বলেন,  ৬৫ দিনের জন্য মেরিনেট করা হয়েছিল মুরগির মাংস, সে কারণেই ডিশটির এ অনন্য নাম।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে চিকেন সিক্সটি ফাইভের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন একজন ভারতীয় রন্ধনশিল্পী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন সিক্সটি ফাইভ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. হাড়ছাড়া মুরগির মাংস

২. দুই টেবিল চামচ ময়দা

৩. স্বাদমতো লবণ

৪. একটি ডিম

৫. পরিমাণমতো তেল

৬. কয়েকটি কাঁচামরিচ ফালি

৭. কিছু কারি পাতা

৮. এক কাপ টক দই

৯. এক চা চামচ জিরার গুঁড়ো

১০. এক চা চামচ মরিচের গুঁড়ো

১১. দুই চা চামচ কাশ্মিরী মরিচের গুঁড়ো

প্রস্তুত প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস কেটে নিতে হবে। এরপর মাংসে দুই টেবিল চামচ ময়দা, আধা চামচ লবণ ও একটি ডিম দিয়ে ভালো করে মেখে ডুবো তেলে ভেজে নিতে হবে।

এবার আরেকটি কড়াইতে আধা কাপ তেল, চার-পাঁচটি কাঁচামরিচ ফালি ও কয়েকটি কারি পাতা দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এরপর এক কাপ পরিমাণ টক দই, এক চা চামচ জিরার গুঁড়ো, এক চা চামচ মরিচের গুঁড়ো, দুই চা চামচ কাশ্মিরী মরিচের গুঁড়ো ও আধা চা চামচ লবণ দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে।

এবার ভাজা মাংসগুলো দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলুন। ব্যস, হয়ে গেল মজাদার চিকেন সিক্সটি ফাইভ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।