১০ মিনিটে রান্না করুন ডিমের সুস্বাদু তরকারি

Looks like you've blocked notifications!

ডিমের নানান স্বাস্থ্য উপকারিতা রয়েছে। দ্রুত শক্তি পেতে ডিম বেশ উপকারী। এতে রয়েছে ভিটামিন বি, যা শরীরে বাড়তি শক্তি জোগায়। সকালের নাশতায় একটি করে সেদ্ধ ডিম ক্লান্তিহীন দিনের সহায়ক। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ডিম কারি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে ডিম কারির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ডিম কারি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. এক কাপ পেঁয়াজ

৩. এক টেবিল চামচ আদা বাটা

৪. এক চা চামচ রসুন বাটা

৫. পরিমাণমতো পানি

৬. অল্প দারুচিনি

৭. অল্প লবঙ্গ

৮. একটি তেজপাতা

৯. এক চামচ হলুদের গুঁড়ো

১০. আধা চামচ মরিচের গুঁড়ো

১১. স্বাদমতো লবণ

১২. টমেটোর টুকরো

১৩. কয়েকটি ডিম

১৪. সামান্য ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে প্যানে দুই টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে এক কাপ পেঁয়াজ ভালোভাবে ভেজে নিতে হবে। তারপর এক টেবিল চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা ও অল্প একটু পানি দিয়ে মসলাগুলো ভালোভাবে নেড়ে নিতে হবে।

তারপর একে একে দারুচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে দিতে হবে। এরপর এক চামচ হলুদের গুঁড়ো, আধা চামচ মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ দিয়ে মসলাগুলো ভালোভাবে কষাতে হবে। কষানো হয়ে গেলে কাটা টমেটোর টুকরোগুলো দিয়ে একটু নেড়ে চার কাপ পরিমাণ পানি দিয়ে দিতে হবে।

পানি একটু ফুটে উঠলে তার ওপর ডিমগুলো ভেঙে দিয়ে অথবা আগে থেকে সেদ্ধ করা ডিম দিয়ে পাঁচ মিনিট রাখতে হবে। তারপর ধনেপাতা দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যস, হয়ে গেল সুস্বাদু ডিম কারি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।