৬টি পদক্ষেপে নিজের বুদ্ধি বাড়ান

Looks like you've blocked notifications!
ছবি- পিক্সেলস

বুদ্ধিমত্তা একটি জটিল এবং বিরল বৈশিষ্ট্য। কিছু মানুষ জন্মগতভাবে বুদ্ধিমান হয়। তবে অনুশীলন এবং ফোকাসের মাধ্যমে বুদ্ধি বাড়ানো সম্ভব। কিছু কিছু অভ্যাস আছে যদি আমরা সেগুলিকে আমাদের জীবনধারায় অন্তর্ভুক্ত করি,  বুদ্ধিমত্তাকে সর্বোচ্চ স্তরে উন্নত করা সম্ভব। দৈনন্দিন কিছু কাজের মাধ্যমেই আপনি আপনার বুদ্ধিমত্তা বাড়াতে পারেন।

১। নিয়মিত পড়ুন

নিয়মিত বই পড়া শুরু করুন। কারণ এটি আপনার শব্দভাণ্ডার এবং জ্ঞান বাড়ায়। আপনাকে নতুন ধারণা দেয়। দৃষ্টিভঙ্গি উন্মুক্ত করে। নিয়মিত পড়ার অভ্যাস আপনার চিন্তশক্তি বাড়ায়। এটি সৃজনশীল চিন্তাভাবনাকে প্ররোচিত করতে পারে।

২। ব্যায়াম করুন

ব্যায়াম শুধু শারীরিক স্বাস্থ্যের জন্যই ভালো নয়, মানসিক স্বাস্থ্যের জন্যও ভালো। নিয়মিত ব্যায়াম করলে মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বৃদ্ধি পায়। এটি মানসিক চাপ এবং উদ্বেগ কমায়। যার ফলে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হয়। নিয়মিত ব্যায়াম আপনার চিন্তা করার ক্ষমতাকেও উন্নত করবে।

৩। পর্যাপ্ত পরিমাণে ঘুম

মস্তিষ্কের জন্য ভাল ঘুম দরকার। ভাল ঘুম আপনার মস্তিষ্ককে শিথিল করতে সাহায্য করবে। আপনার শরীরকে চাঙ্গা করে তুলবে। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমালে আপনার চিন্তা শক্তি বেড়ে হবে দ্বিগুণ।

৪। মস্তিষ্ককে চ্যালেঞ্জ করুন

নতুন কাজের সাথে আপনার মস্তিষ্ককে চ্যালেঞ্জ করতে শিখুন। এটি আপনার ক্ষমতা উন্নত করবে। একটি নতুন ভাষা বা নতুন শখ গ্রহণ করুন। এতে আপনি নিজের সম্পর্কে নতুন বৈশিষ্ট্য আবিষ্কার করতে পারবেন। যা আপনার সামগ্রিক বুদ্ধিমত্তাকে বাড়িয়ে তুলতে পারে।

৫। মননশীলতার অনুশীলন করুন

মেডিটেশনের মতো মননশীলতার অনুশীলন করুন। এটি আপনাকে শান্ত এবং শিথিল থাকতে সাহায্য করবে।  মানসিক চাপ এবং উদ্বেগও কমাতে পারে। মননশীল অনুশীলনগুলি আপনার মনোযোগ উন্নত করতে পারে।

৬। কৌতূহলী থাকুন

যেকোনো জিনিস নিয়ে কৌতূহলী থাকুন। এতে আপনি নতুন জ্ঞান অর্জন করতে সক্ষম হবেন। নতুন ধারণাগুলি অন্বেষণ করতে পারবেন। একটি কৌতূহলী মন জ্ঞানের ক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া