ঈদবাজার

ব্যস্ত বঙ্গবাজারে ঈদের আমেজ

Looks like you've blocked notifications!
বঙ্গবাজার জমজমাট ঈদ আয়োজন। ছবি : তৌহিদুল ইসলাম তুষার

উৎসব ছাড়াও প্রচ ব্যস্ত থাকে এমন একটি মার্কেট বঙ্গবাজার। এর অন্যতম কারণ হলো এটিই ঢাকার পরিপূর্ণ তৈরি পোশাকের একমাত্র মার্কেট। এই মার্কেট শনি থেকে বৃহস্পতি প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে। আর শুক্রবার সাপ্তাহিক ছুটি এবং শনিবার থাকে প্রথামার্ধ বন্ধ।

এটি কাঠের তৈরি তিনতলা বিশিষ্ট মার্কেট। কাঠের পাটাতনের মাধ্যমে এক ফ্লোর থেকে অন্য ফ্লোরকে পৃথক করা হয়েছে। প্রথম তলায় রয়েছে পাইকারী ও খুচরা রেডিমেড পোশাক, দ্বিতীয় তলায় রয়েছে পাইকারি ও খুচরা শাড়ি কাপড়ের দোকান, গার্মেন্টস এক্সেসরিজ এবং তৃতীয় তলায় রয়েছে গার্মেন্টস কারখানা। তবে মার্কেটের প্রথম তলায় মার্কেটের কোনো নির্দিষ্ট স্তর বিন্যাস নেই।

একই ধরনের পণ্যের দোকান দেখা যায় সারা মার্কেটজুড়েই বিক্ষিপ্ত ভাবে অবস্থিত। তবে কিছু কিছু অংশে উল্লেখযোগ্য সংখ্যক দোকানের অবস্থান লক্ষ করা যায়। যেমন- দক্ষিণ দিক দিয়ে প্রবেশ করার পূর্বেই মার্কেটের বাইরের দিকে অবস্থিত ব্যাগের দোকানগুলোতে প্রদর্শনীকৃত ঝুলানো ব্যাগগুলোর সাথে মাথা ঠুকিয়ে ফুটপাতকে পাশ কাটিয়ে মার্কেটে প্রবেশ করে প্রথমেই পাঞ্জাবি, শিশু ও মহিলাদের পোশাক বিক্রেতারা আপনাকে স্বাগত জানাবেন। কেননা এই দিকটাতেই মার্কেটের পাঞ্জাবির দোকানগুলো অবস্থিত। তাই পাঞ্জাবি ক্রেতারা মার্কেটের দক্ষিণ দিকে প্রবেশ পথের সাথে অবস্থিত পাঞ্জাবির দোকানগুলোতে ঢুঁ মারতে পারেন।

আর মার্কেটের পশ্চিম দিকের প্রবেশ পথগুলো দিয়ে মার্কেটে ঢোকার সময় প্রথমেই চোখে পড়বে লুঙ্গি, মেয়েদের ওড়না, রেডিমেড সালোয়ার-কামিজ, ছোটদের পোশাকের ছোটছোট বেশ কিছু দোকান। মার্কেটের উত্তর দিকের পুলিশ হেড কোয়াটার্সের পাশ দিয়ে প্রবেশ করার সময় প্রথমেই রয়েছে সারি সারি জিন্স প্যান্টের দোকান। মার্কেটের পূর্ব প্রান্তের অংশে পাইকারি রেডিমেট গার্মেন্টস পোশাকের দোকানগুলো অবস্থিত। উত্তর পাশে শেষ প্রান্তে বেশ কিছু পাইকারি জুতার দোকান ও গার্মেন্টস এক্সেসরিজের দোকান রয়েছে।

এই মার্কেটটিতে শিশু-তরুণ-বৃদ্ধ সব বয়সের নারী-পুরুষের সক ধরনের পোশাক পাওয়া যায়। ছেলেদের – লুঙ্গি, প্যান্ট, শার্ট, গেঞ্জি, পাঞ্জাবি, ফতুয়া, নাইট ড্রেসসহ বিভিন্ন ধরনের পোশাক পাওয়া যায়। মেয়েদের – শাড়ি, সালোয়ার-কামিজ, জিন্স প্যান্ট, ফতুয়া, ওড়নাসহ বিভিন্ন ধরনের পোশাক পাওয়া যায়। ছোটদের –  ফ্রক, শার্ট, গেঞ্জি, প্যান্ট, পাঞ্জাবি, বেবি সেট - এক পিস, দুই পিস ও তিন পিসের বিভিন্ন ধরনের কাপড়ের সেট পাওয়া যায়।

এই মার্কেটে স্থানীয়ভাবে তৈরিকৃত ডিসপুটেড এক্সপোর্ট কোয়ালিটির তৈরিকৃত পণ্যের পাশাপাশি চীন, থাইল্যান্ড, ভারত প্রভৃতি দেশে থেকে আমদানিকৃত পোশাকও পাওয়া যায়। এ ছাড়া স্থানীয় লোকাল গার্মেন্টস পণ্যও পাওয়া যায়। মার্কেটে খুচরা বিক্রয়ের সাথে পাল্লা দিয়ে সমানতালে পাইকারি হারে পোশাক বিক্রয় করা হয়। সারা মার্কেটজুড়েই খুচরা দোকানগুলোর অবস্থান হলেও পাইকারী দোকানগুলো মার্কেটের পূর্ব পাশের গলিগুলোতে অবস্থিত। তাই প্রয়োজন বুঝে ঈদরে কেনাকাটা করতে পারেন এখান থেকেও।