ঈদবাজার

জমজমাট আজিজ সুপার মার্কেট

Looks like you've blocked notifications!
আজিজ সুপার মার্কেটে জমজমাট ঈদ আয়োজন। ছবি : তৌহিদুল ইসলাম তুষার

ছেলেদের পোশাকের সম্ভার হিসেবে পরিচিত আজিজ সুপার মার্কেট। এর পুরো নাম আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেট। বর্তমান সময়ে চাহিদার দিকে খেয়াল রেখে পোশাকের সারিতে যুক্ত হয়েছে মেয়েদের পোশাকও। এই মার্কেটের পোশাকগুলোর অন্যতম বৈশিষ্ট্য সবই দেশীয় কাপড়ের তৈরি। এই মার্কেট এখন দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির মিশেলে তৈরি পোশাকের জন্য অদ্বিতীয়। তাই সব ধরনের ক্রেতাসমাগম ঘটে মার্কেটটিতে।

ঈদকে কেন্দ্র করে সেজেছে আজিজ মার্কেটও। এসেছে নতুন ডিজাইনের তরুণ পছন্দসই অনেক পোশাক। এই দিক খেয়াল রেখে আজিজে এসেছে ব্র্যান্ডশপ সাদা-কালোও। সাধ আর সাধ্যের বেশ ভালোই সমীকরণ ঘটিয়েছেন বুটিকস স্বত্বাধিকারীরা। তাই তরুণদের পাশাপাশি মধ্যবিত্তদের আনাগোনা বাড়ছে এই মার্কেটে।

মার্কেটটি সাজানো হয়েছে সুপরিকল্পিতভাবে। ছোট্ট একটি মার্কেটে পাবেন প্রায় দুইশটির মতো দোকান, যেখান থেকে আপনার পছন্দমতো পোশাক কিনতে পারবেন। প্রথম তলায় রয়েছে ছেলেদের টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, মেয়েদের টু পিস, থ্রিপিস, ডাক্তার, সিডি/ডিভিডি, ফটোকপি, বই ইত্যাদি। দ্বিতীয় তলায় পাবেন ছেলেদের টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, মেয়েদের পোশাক, ডাক্তার, সিডি/ডিভিডি, ফটোকপি, বই, ফটোকপি, সার্জারি ইকুইপমেন্ট, ডাক্তারি জিনিসপত্র ইত্যাদি। একইভাবে তৃতীয় তলা সাজানো হয়েছে ছেলেদের টি-শার্ট, ফতুয়া, পাঞ্জাবি, মেয়েদের পোশাক ইত্যাদি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র দিদার এসেছেন ঈদের কালেকশনগুলো ঘুরে দেখতে। এ সময় তিনি এনটিভি অনলাইনকে বলেন, ‘ছেলেদের ঈদ পোশাকে বড় একটি জায়গা দখল করে রেখেছে পাঞ্জাবি। আর বর্তমান তরুণ ফ্যাশনকে প্রাধান্য দিয়ে পোশাক তৈরিতে এগিয়ে আছে এই মার্কেটের বুটিকগুলো। তাই পছন্দমতো পোশাক কিনতে আমি এবং আমার বন্ধুরা সব সময় এখানেই আসি।’

এখানকার উল্লেখযোগ্য দোকানগুলোর মধ্যে রয়েছে ইজি, কে-ক্র্যাফট, পোশাক পরিচ্ছদ, কাপড়-ই-বাংলা, ঢাকঢোল, নিত্য উপহার, আরশি, স্বপ্নবাজ, বাংলার মেলা, রঙ, সাদাকালো, বিবিয়ানা, লোকজ, মেঘ, প্রচ্ছদ, গোকুল, বারণ, থ্রিজি, নহলী, সুঁইসুতা, ঐশী, বৃত্ত, বিন্দু, নন্দন কুটির, আতশী, ফাতিহা, টেক্কা, বাংলার রঙ, ১৯৭১, বাঙ্গাল, নক্ষত্র, মেঠোপথ, ক্যানভাস, বসন, সারাবেলা, চরকি, ষড়ঋতু, ব্যতিক্রম, ফেরিওআলা, বান্নি, যোগী, আইডিয়াস, সেভেন, ইজি, কানন, দেশাল, গাঁওগেরাম, ফোর ডাইমেনশন, চরকি, বাবুই এবং অনলাইন শপ ফুটানি ডট কম ইত্যাদি।

আজিজ সুপারের দোতলার বাবুই থেকে লন কিনেছেন ইডেন মহিলা কলেজের আয়শা। তিনি বলেন, ‘একসময় এখানে ছেলেদের পোশাক বেশি পাওয়া যেত। কিন্তু সময়ের ব্যবধানে প্রাধান্য পেয়েছে মেয়েদের পোশাকও। এককথায় বলা যায়, তরুণ পোশাকের সম্ভার যেন এই আজিজ। পোশাকের সঙ্গে মানানসই দেশীয় অনুষঙ্গগুলোও যেন মন কাড়ে সবার।’

এই মার্কেটের কেনাকাটা শুরু হয় সকাল ১০টা থেকে, আর চলে রাত ১০টা পর্যন্ত। তবে ঈদ যতই ঘনিয়ে আসবে, রাত দেড়টা থেকে ২টা পর্যন্ত বেচাবিক্রি চলবে।