ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৫

কেনাকাটার ধুম চলবে আরো ১০ দিন

Looks like you've blocked notifications!
কেনাকাটার ধুম চলবে আরো ১০ দিন। ছবি: সাইফুল আলম সুমন

কেনাকাটা করার বাতিক যাঁদের আছে, তাঁদের জন্য সুখবর! ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় বাড়ানো হয়েছে আরো ১০ দিন। গত ১ জানুয়ারি থেকে বাংলাদেশের পাশাপাশি চারটি মহাদেশের মোট ১৪টি দেশের ৪৮টি প্রতিষ্ঠানকে নিয়ে শুরু হয় এই ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আজ ৩১ জানুয়ারি পর্যন্ত মেলা চলার কথা থাকলেও ব্যবসায়ীদের বিশেষ আবেদনের কারণে মেলার সময় বাড়ানো হয়েছে। নতুন ঘোষিত সময়সীমা অনুযায়ী মেলা চলবে আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

মেলায় গিয়ে দোকানিদের অভিযোগ শোনা গেল, বেচাকেনা নাকি কম। বিনিয়োগ করা টাকা তোলা দূরের কথা, ভালোভাবে নাকি পণ্যের প্রচারও হচ্ছে না। মেলার সময় বাড়ানোর কারণে ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়া যাবে বলে মনে করছেন বিক্রেতারা।

ক্রেতারা অবশ্য চিন্তা করছেন একটু ভিন্নভাবে। অনেক ক্রেতার সঙ্গে আলাপ করে জানা গেল, তাঁরা ভাবছেন শেষ মুহূর্তের মেলায় কম দামে জিনিসপত্র পাওয়া যাবে। অবশ্য বিক্রেতারাও জিনিসপত্র বহন করে আর ফেরত নিয়ে যেতে চান না। একটু কম লাভ হলেও বিক্রেতারা মেলায় আনা পণ্য যতটুকু সম্ভব বিক্রি করে ফিরতে চান।

মেলায় বিভিন্ন ধরনের আসবাব, পাটজাত পণ্য, হস্তশিল্প, যন্ত্রপাতি ও অলংকার রয়েছে। ভিড় বেশি দেখা যায় বিদেশি স্টলগুলোতে। আর অলংকারের দোকানে মেয়েদের ভিড় তো কমেই না। বাড়তি ১০ দিনে প্রসাধনী আর সাজগোজের জিনিসও ভালো বিক্রি হবে বলে আশা করছেন বিক্রেতারা।

এসব ছাড়াও গাড়ি, মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন ও ইলেকট্রনিকস পণ্য নিয়েও ব্যাপক আগ্রহ লক্ষ করা গেছে। বিশেষ করে মোবাইল ফোনের দোকানে উপচে পড়া ভিড়ই প্রমাণ করছে, ব্যবসা খুব খারাপ হচ্ছে না ব্যবসায়ীদের। এ ছাড়া চামড়াজাত পণ্য, খেলার সামগ্রী, কাপড়চোপড় এসব পণ্যের প্রতিও মানুষের ঝোঁক চোখে পড়ার মতো।

ঘুরে ঘুরে কেনাকাটা করতে যদি ক্লান্ত লাগে, তাহলে এক জায়গায় দাঁড়িয়ে জিনিসপত্র কেনার সুযোগও রয়েছে এই মেলায়। মেলায় রাখা হয়েছে ই-শপ প্যাভিলিয়ন, এখান থেকেই আপনি দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের পণ্য কিনতে পারবেন। ওয়েবসাইটটি হলো ‘বাংলাদেশ ব্র্যান্ডস ডটকম’। এ ছাড়া ঘরে বসেও www.ditfeshop.com ওয়েবসাইটে ঢুকে বাণিজ্য মেলার পণ্য পছন্দ করে অর্ডার দিতে পারবেন ক্রেতারা। সে ক্ষেত্রে মেলার ছাড়কৃত মূল্যেই জিনিসপত্র কিনতে পারবেন ক্রেতারা। কাজেই ১০ দিন বাড়তি সুযোগ মিলছে ঘরে বসেই মেলার দামে জিনিসপত্র কেনার।

অনলাইনে তাজা সবজি, মাছ ও মধু বিক্রি করে ‘আমার দেশ আমার গ্রাম ডটকম’ নামে একটি প্রতিষ্ঠান। চাল, ডাল, তেল থেকে শুরু করে সাধারণ মুদি দোকানে পাওয়া যায় এমন সব নিত্যপ্রয়োজনীয় পণ্যই অনলাইনে বিক্রি করছে ‘চালডাল ডটকম’। এ ছাড়া নারীদের বিভিন্ন পণ্যসামগ্রী কিনতে পারবেন ‘ইসুফিয়ানা’ নামে আরেকটি ওয়েবসাইটে। 

বাণিজ্য মেলায় এশিয়া, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইউরোপ—এই চারটি মহাদেশের যেসব দেশ মেলায় অংশগ্রহণ করেছে এর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, যুক্তরাজ্য, ইরান, মালয়েশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া ও জার্মানি। এবার অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও জার্মানি নতুন দেশ হিসেবে মেলায় অংশ নিয়েছে।

১৩ লাখ ৭৩ হাজার বর্গফুটের মধ্যে দুই লাখ ৪৬ হাজার বর্গফুট জায়গা নিয়ে এবারের মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় দেশি-বিদেশি ৫০০টি কোম্পানির বিভিন্ন ধরনের প্যাভিলিয়ন রয়েছে। নতুন আকর্ষণ হিসেবে এবারের মেলায় রয়েছে তিনটি ডিজিটাল পথনির্দেশক এবং দুটি শিশুপার্ক। রাস্তা তৈরি করা হয়েছে ফরেন জোনের মাঝখান থেকে। এ ছাড়া মেলায় নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ এলাকা তৈরি করা হয়েছে। যেখানে নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ২৯টি সংরক্ষিত স্টল রয়েছে।