ভালো থাকুক আপনার গয়না

Looks like you've blocked notifications!
গয়না ভালোভাবে পরিষ্কার না করলে কালচে হয়ে যায় এবং অনুজ্জ্বল দেখায়। ছবি : উইকিহাউ

নারীদের অনেক পছন্দের আর শখের জিনিস গয়না। কিন্তু কিছুদিন ব্যবহারের পর ধীরে ধীরে গয়নার উজ্জ্বলতা নষ্ট হতে শুরু করে। ভালোলাগার জিনিসটি ভালো রাখতে কি তাহলে ব্যবহার করা ছেড়ে দেবেন?

মোটেই না। ব্যবহারের ফলে গয়নার উজ্জ্বলতা নষ্ট হয় ঘাম আর ময়লার কারণে। আর একবার ব্যবহার করেই অনেকেই যে ভুলটি করেন, একদম বছরের পর বছর বাক্সে তুলে রাখেন। আলো-বাতাসের ধারেকাছেও যেতে দেন না শখের জিনিসগুলোকে। ঠিকঠাক আছে কিনা সেদিকেও আর খেয়াল রাখা হয় না। এতে গয়নার উপকারের চেয়ে ক্ষতিই হয় বরং। গয়না ঠিকমতো পরিষ্কার না করলে কালচে হয়ে পড়ে এবং অনুজ্জ্বল দেখায়। 

তা পরিষ্কারটা করবেন কী করে? মনে রাখবেন, শুধু টিস্যু দিয়ে মুছে রাখলেই গয়না পরিষ্কার হয় না। এরও রয়েছে কিছু পদ্ধতি। তবে সব গয়না পরিষ্কারেরও দরকার পড়ে না। শুধু সোনা, রুপা ও ডায়মন্ডের গয়না কয়েক মাস পরপর পরিষ্কার করা উচিত। 

ঘরে বসে দামি গয়না সাফসুতরো রাখার অনেকগুলো টিপস রয়েছে রিডার্স ডাইজেস্টে। নিজ দায়িত্বে নিজের শখের জিনিসপাতি নিরাপদ রাখুন। ভালো থাকুক আপনার গয়না।   

•    আধা কাপ ভিনেগারের সঙ্গে দুই টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে তাতে দুই-তিন ঘণ্টা রুপার গয়না ভিজিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে নরম কাপড় দিয়ে মুছে শুকিয়ে ফেলুন। দেখবেন, গয়নাগুলো একেবারে নতুনের মতো হয়ে গেছে।

•    ডায়মন্ডের আংটি পরিষ্কার করতে টুথব্রাশে সামান্য টুথপেস্ট নিয়ে হালকাভাবে ঘষে ধুয়ে ফেলুন। এরপর কাপড় দিয়ে মুছে বাতাসে শুকিয়ে ফেলুন।

•    একটি বাটির ভেতরে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে তাতে গরম পানি এবং ব্লিচমুক্ত এক টেবিল চামচ ডিটারজেন্ট (লিকুইড না) মিশিয়ে নিন। এবার সোনার গয়নাগুলো দিয়ে দিন এবং এক মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ধোয়া শেষে ভালো করে বাতাসে শুকিয়ে নিন। এতে সোনার গয়নায় উজ্জ্বলতা ফিরে আসবে। 

•    সোনা ও রুপার গয়না পরিষ্কার করতে আধা কাপ অ্যামোনিয়ার সঙ্গে গরম পানি মিশিয়ে তাতে ১০ মিনিটের জন্য গয়নাগুলো ভিজিয়ে রাখুন। নরম কাপড় দিয়ে হালকাভাবে ঘষে ময়লা পরিষ্কার করে ফেলুন। এবার ভালোভাবে শুকিয়ে নিন। মুক্তার কোনো গয়নায় অ্যামোনিয়া ব্যবহার করবেন না। এতে মুক্তার গয়না নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।
 

•    এক কাপের চার ভাগের এক ভাগ বেকিং সোডা এবং দুই টেবিল চামচ পানি মিশিয়ে তাতে রুপার গয়না ভিজিয়ে ফোমের স্পঞ্জ দিয়ে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে ফেলুন। সোনার গয়না পলিশ করতে বেকিং সোডার সঙ্গে ভিনেগার মিশিয়ে গয়নার ওপর প্রলেপের মতো দিন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। মুক্তা এবং স্টোন বসানো গয়নায় এই পদ্ধতি এড়িয়ে চলুন।

•    রুপার গয়না কিছুক্ষণের জন্য টমেটো সসে ভিজিয়ে রেখে টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। এতে রুপার গয়না আরো বেশি ঝকঝকে থাকবে। তবে গয়না বেশিক্ষণ সসে ভিজিয়ে রাখবেন না।